• ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ , ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

Successful Ethics and Corporate Compliance Best Practices

ডেস্ক রিপোর্ট
প্রকাশিত ডিসেম্বর ১৩, ২০২৩, ০৮:০২ পূর্বাহ্ণ
Successful Ethics and Corporate Compliance Best Practices
Saifullah Sheraji General Manager – HAC-
Overview: একটি শক্তিশালী নীতিশাস্ত্র এবং কর্পোরেট COMPLIANCE প্রোগ্রাম প্রতিটি নিয়ন্ত্রিত সংস্থার জন্য প্রয়োজনীয় হয়ে উঠেছে।
বিভিন্ন প্রবিধানের COMPLIANCE নিশ্চিত করার পাশাপাশি, এই ধরনের একটি প্রোগ্রাম সংগঠনগুলিকে সক্রিয়ভাবে ঝুঁকি চিহ্নিত করতে, সংস্থার মধ্যে নৈতিক আচরণ উন্নত করতে এবং নিরীক্ষার জন্য প্রস্তুত হতে সাহায্য করে।
 জালিয়াতি শিরোনাম থেকে দূরে না. 2015 সালে, কর্পোরেট জালিয়াতির সবচেয়ে বড় ঘটনাগুলির মধ্যে একটি যা সংবাদে আধিপত্য বিস্তার করেছিল তা হল জার্মান অটোমোবাইল জায়ান্ট, ভক্সওয়াগেন, যেটি নির্গমন পরীক্ষায় প্রতারণা করার জন্য তার ডিজেল ইঞ্জিনগুলিতে একটি “পরাজয় ডিভাইস” সন্নিবেশ করার জন্য সমালোচনার মুখে পড়েছিল৷ আজ, কোম্পানি সম্ভাব্য নিয়ন্ত্রক জরিমানা এবং গ্রাহকদের কাছ থেকে ক্ষতিপূরণ মামলার সাথে লড়াই করছে, সেইসাথে বড় খ্যাতিমূলক প্রতিক্রিয়া যা এর বাজার শেয়ারকে মারাত্মকভাবে প্রভাবিত করেছে।
 এদিকে, জালিয়াতির আরেকটি উদাহরণে, ইলেকট্রনিক্স সংস্থা, তোশিবা, সাত বছরে তার আয় প্রায় $03 বিলিয়ন বাড়িয়েছে, যা তার প্রাথমিক অনুমানের চার গুণেরও বেশি।
লাইমলাইটে এই ধরনের কেলেঙ্কারির সাথে, কর্মক্ষেত্রে নৈতিকতার দিকে মনোযোগ বেড়েছে। নৈতিকতা এবং COMPLIANCE হল ব্যবসার জন্য আজকের সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ উদ্বেগের একটি।
এটি একটি বিশ্বব্যাপী বাজারের সংস্থাগুলির ক্ষেত্রে বিশেষভাবে সত্য যেখানে এই ধরনের ঝুঁকিগুলি সনাক্ত করা এবং হ্রাস করা কঠিন হয়ে পড়ে কারণ প্রায়শই একাধিক সহায়ক, ব্যবসায়িক ইউনিট এবং তৃতীয় পক্ষ জড়িত থাকে। বিশ্বব্যাপী বাজারের স্থান যেমন বিকশিত হয়েছে, তেমনই একজন চিফ COMPLIANCE অফিসার (CCO) এবং কর্পোরেট COMPLIANCE টিমের ভূমিকাও রয়েছে।
 নিয়ন্ত্রক এবং অভ্যন্তরীণ স্টেকহোল্ডারদের ক্রমাগত ক্রমবর্ধমান COMPLIANCEর চাহিদার মধ্যে ভারসাম্য বজায় রাখার চেষ্টা করার কারণে এই ব্যক্তিদের তাদের জন্য তাদের টাস্ক কেটে দেওয়া হয়েছে।
 • Rising Up to the Challenge of Ethics and Corporate Compliance Management:
 একটি কর্পোরেট COMPLIANCE টিমের প্রাথমিক দায়িত্ব হল COMPLIANCE কৌশল এবং প্রোগ্রামগুলি বিকাশ করা, পাশাপাশি একটি এন্টারপ্রাইজ স্তরে COMPLIANCE সংক্রান্ত সমস্যাগুলি সনাক্ত, তত্ত্বাবধান এবং প্রশমিত করার জন্য প্রক্রিয়া এবং সরঞ্জামগুলি বাস্তবায়ন করা। উপরন্তু, ক্রমবর্ধমান নিয়ন্ত্রক COMPLIANCEর প্রয়োজনীয়তার সাথে, কর্পোরেট COMPLIANCE দলকে বিভাগীয় স্তরে COMPLIANCE তত্ত্বাবধান করতে পৃথক বিভাগ এবং নিয়ন্ত্রক দলের সাথে সহযোগিতা করতে হবে।
সম্ভাব্য ঝুঁকিগুলি নির্ধারণ করতে, সময়মতো সেগুলি কমানোর উপায়গুলি চিহ্নিত করতে এবং ভবিষ্যতের পদক্ষেপের রূপরেখার জন্য প্রতিটি সংস্থার একটি COMPLIANCE কৌশল থাকা দরকার। এই কৌশলগুলিকে বিভাগীয় স্তর পর্যন্ত প্রসারিত করতে হবে যেখানে COMPLIANCE লঙ্ঘন এবং সমস্যাগুলি প্রায়শই সাংগঠনিক খ্যাতির জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারে।
ব্ল্যাক সোয়ান ইভেন্টে রূপান্তরিত হওয়ার আগে COMPLIANCE লঙ্ঘন এবং ঝুঁকিগুলি সনাক্ত, অগ্রাধিকার, তদন্ত এবং মোকাবেলা করার জন্য প্রোগ্রাম, প্রক্রিয়া এবং প্রযুক্তিগুলি থাকা দরকার। এই ঝুঁকিগুলি হ্রাস করার জন্য শক্তিশালী নীতি এবং প্রক্রিয়াগুলিও গুরুত্বপূর্ণ।
 প্রকৃতপক্ষে, একটি শক্তিশালী কর্পোরেট COMPLIANCE প্রোগ্রাম থাকা সংস্থাগুলিকে বাহ্যিক প্রবিধানের পাশাপাশি অভ্যন্তরীণ নীতি এবং প্রক্রিয়াগুলির সাথে COMPLIANCE বজায় রাখতে সহায়তা করে।
নীতির উপর কর্মচারীদের প্রশিক্ষণ দেওয়াও একটি নৈতিক পরিবেশ নিশ্চিত করার দিকে অনেক দূর এগিয়ে যায়।
 একটি সফল COMPLIANCE এবং নৈতিকতা প্রোগ্রাম তৈরি করা প্রায়শই চ্যালেঞ্জিং হতে পারে। আপনি যেখানে আছেন সেখান থেকে আপনি যেখানে হতে চান সেখানে কীভাবে পৌঁছাবেন?
 আপনি যে ঝুঁকিগুলি এখনও মোকাবেলা করেননি তা মোকাবেলা করার জন্য আপনি কীভাবে প্রস্তুত হতে পারেন? এখানে পাঁচটি সেরা অনুশীলন রয়েছে
 • Be Proactive in Managing Compliance and Ethics একটি COMPLIANCE ইস্যু পরিচালনা করার জন্য একটি প্রতিষ্ঠানের প্রস্তুতি গুরুত্বপূর্ণ কারণ এটি ব্র্যান্ডের মান এবং লাভজনকতাকে প্রভাবিত করে।
সেই লক্ষ্যে, সফল ব্যবসাগুলিকে নিয়ন্ত্রণ এবং প্রক্রিয়া প্রতিষ্ঠার ক্ষেত্রে সক্রিয় হতে হবে, জবাবদিহিতা সংজ্ঞায়িত করতে হবে এবং কেন্দ্রীয়ভাবে COMPLIANCEর প্রয়োজনীয়তাগুলি পরিচালনা করতে হবে যাতে তারা সমস্ত সংশ্লিষ্ট বিভাগের কাছে সহজেই অ্যাক্সেসযোগ্য হয়।
 সক্রিয় হওয়ার জন্য কর্পোরেট COMPLIANCE টিমকে তাদের COMPLIANCE প্রক্রিয়া, নিয়ন্ত্রণ, টেমপ্লেট এবং টাইমলাইনগুলি পরিচালনা করতে অন্যান্য বিভাগ এবং নিয়ন্ত্রক COMPLIANCE গোষ্ঠীর সাথে সহযোগিতা করতে হবে।
 এই পদ্ধতিটি কর্পোরেট COMPLIANCE দলকে সাংগঠনিক COMPLIANCEতে ব্যাপক দৃশ্যমানতা দেয়, যাতে তারা লঙ্ঘন কমাতে নিয়মিত বা অ্যাড-হক মূল্যায়ন করতে পারে।
 • Adopt and Communicate an Ethical Profile নৈতিকতা শুরু হয় বাড়িতে। একটি কার্যকর নৈতিকতা এবং কর্পোরেট COMPLIANCE প্রোগ্রামের ভিত্তি হল একটি শক্তিশালী এবং ভালভাবে যোগাযোগ করা নৈতিকতার কোড যা নীতি এবং পদ্ধতির পরিপ্রেক্ষিতে সবচেয়ে ভালভাবে উপস্থাপন করা যেতে পারে।
 এই নীতি এবং পদ্ধতিগুলি সংগঠনে বা সংস্থার সাথে কাজ করা প্রত্যেকের সংস্কৃতি এবং প্রত্যাশিত আচরণকে সংজ্ঞায়িত করে। যখন বিভিন্ন ভৌগলিক অঞ্চল জুড়ে একাধিক সহায়ক সংস্থাগুলি ছড়িয়ে পড়ে, তখন নীতি তৈরির ক্ষেত্রে সহায়ক অবস্থান এবং শিল্পের মতো বিভিন্ন কারণ বিবেচনা করা প্রয়োজন।
 নীতি তৈরির চাবিকাঠি হল নীতিগুলি বিশ্বব্যাপী এবং স্থানীয়ভাবে প্রযোজ্য তা নিশ্চিত করা।
 এটি নিশ্চিত করতে সাহায্য করে যে COMPLIANCEতে কোনও ফাঁক বা ফাঁক নেই। স্বয়ংক্রিয় সরঞ্জামগুলি নীতি পরিচালনার প্রক্রিয়াকে সহজ করে আরও মান যোগ করতে পারে
 • Train Employees on Compliance Policies সংস্থাগুলি প্রবিধানগুলি সম্পূর্ণরূপে মেনে চলতে পারে না যদি এর কর্মীরা সাংগঠনিক নীতি এবং পদ্ধতিগুলি অনুসরণ না করে। কর্মচারী প্রশিক্ষণে বিনিয়োগ সবসময় একটি স্মার্ট পদক্ষেপ। কর্মচারীদের সংগঠনের সংস্কৃতি এবং এর নৈতিক সীমানা বুঝতে হবে। প্রযুক্তি এখানে শেখার বা প্রশিক্ষণ ব্যবস্থাপনা সিস্টেমের আকারে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে যা একাধিক প্রশিক্ষণ প্রোগ্রাম পরিচালনা এবং ট্র্যাক করা সহজ করে তোলে।
 • Integrate Hotlines with the Corporate Compliance Program বেনামে ঘুষ, জালিয়াতি, নৈতিক লঙ্ঘন, বৈষম্য, এবং কর্মক্ষেত্রে অসদাচরণের অন্যান্য ঘটনার রিপোর্ট করার জন্য কর্মচারীদের জন্য হটলাইন নম্বর থাকা উপকারী বলে মনে করেছে অনেক সংস্থা। কোম্পানির কর্পোরেট COMPLIANCE প্রোগ্রামের সাথে হটলাইন একত্রিত করা কার্যকর হতে পারে কারণ এটি সৃষ্টি থেকে বন্ধ হওয়া পর্যন্ত প্রতিটি সমস্যা ট্র্যাক করতে সাহায্য করে।
 • Adopt a Risk-based Approach to Compliance Management COMPLIANCE এবং নৈতিকতা ব্যবস্থাপনার একটি ঝুঁকি-ভিত্তিক পদ্ধতির মধ্যে রয়েছে প্রতিষ্ঠানের মধ্যে উচ্চ ঝুঁকিপূর্ণ ক্ষেত্রগুলি চিহ্নিত করা এবং তারপর সেই ঝুঁকিগুলিকে অগ্রাধিকার দেওয়া, পরিচালনা করা এবং পর্যবেক্ষণ করা। COMPLIANCE ঝুঁকি পরিমাপ করা যেতে পারে এবং বিভিন্ন দৃষ্টিকোণ থেকে স্কোর করা যেতে পারে যেমন ব্যবসায়িক ইউনিট, প্রক্রিয়া এবং ভূগোল প্রতি।
ঝুঁকি রেটিং এর উপর ভিত্তি করে, সংস্থাগুলি কার্যকরভাবে নিয়ন্ত্রণ পরীক্ষার পরিকল্পনা করতে পারে।
 রেটিং, প্রভাব, সম্ভাবনা বা প্রকারের উপর ভিত্তি করেও সমস্যাগুলিকে অগ্রাধিকার দেওয়া যেতে পারে।
 কোনো প্রতিষ্ঠানই রাতারাতি নিয়ম-কানুন মেনে চলতে পারে না। COMPLIANCE হল একটি ক্রমাগত প্রক্রিয়া যার জন্য ব্যবসার প্রয়োজন হয় নতুন লক্ষ্য স্থির করা, এই লক্ষ্যগুলি অর্জনের জন্য প্রযুক্তির সুবিধা নেওয়া, ফলাফলগুলি মূল্যায়ন করা এবং আবার নতুন লক্ষ্য নির্ধারণ করে ফলাফলের উন্নতির দিকে কাজ করা।
 এই ক্রমাগত প্রক্রিয়া কর্পোরেট COMPLIANCE ব্যবসার একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠতে সাহায্য করবে।