• ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ , ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

গাজা সিটির প্রাণকেন্দ্রে ঢুকে পড়েছে ইসরায়েলি সেনারা

ডেস্ক রিপোর্ট
প্রকাশিত নভেম্বর ৮, ২০২৩, ১১:১৮ পূর্বাহ্ণ
গাজা সিটির প্রাণকেন্দ্রে ঢুকে পড়েছে ইসরায়েলি সেনারা

ইসরায়েল ও হামাসের যুদ্ধের এক মাসের মাথায় ইসরায়েলি সেনারা ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার রাজধানী গাজা সিটির প্রাণকেন্দ্রে ঢুকে পড়েছে বলে দাবি করেছে ইসরায়েল।

 

 

নেতানিয়াহু সরকারের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, ‘আমরা গাজা সিটির প্রাণকেন্দ্রে আছি। গাজা এখন বিশ্বের সবচেয়ে বড় সন্ত্রাসী ঘাঁটি।’ এ সময় তিনি হামাস যোদ্ধাদের নিশ্চিহ্ন করার সংকল্প পুনর্ব্যক্ত করেন।

 

 

এর আগে গতকাল মঙ্গলবার ইসরায়েলি সেনাবাহিনীর (আইডিএফ) দক্ষিণাঞ্চলীয় কমান্ডের কমান্ডিং অফিসার মেজর জেনারেল ইয়ারন ফিঙ্কেলম্যানও একই কথা বলেছিলেন। তিনি বলেন, কয়েক দশকের মধ্যে এই প্রথম আইডিএফ গাজা সিটির প্রাণকেন্দ্রে, সন্ত্রাসবাদের প্রাণকেন্দ্রে লড়ছে।

 

ইসরায়েলি এই সেনা কর্তকর্তা বলেছেন, প্রতিদিনই ইসরায়েলি সেনারা হামাস যোদ্ধাদের হত্যা করছে। তাদের টানেল খুঁজে বের করছে; অস্ত্র ধ্বংস করছে। একই সঙ্গে শত্রুঘাঁটির দিকে এগিয়ে চলেছে।

তার আগে চার দিকে থেকে গাজা সিটি ঘিরে ফেলার দাবি করেছিল ইসরায়েল। এরপর গাজাকে উত্তর গাজা ও দক্ষিণ গাজা নামে দুভাগ করার কথা জানিয়েছিল ইসরায়েল।

 

গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। হামাসের হামলার জবাবে গাজায় টানা বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। অব্যাহত বোমাবর্ষণের মধ্যেই এবার সেখানে বড় ধরনের স্থল হামলা শুরু করেছে ইসরায়েলি সেনারা। অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা এক মাসের অব্যাহত হামলায় নিহত মানুষের সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। তাদের মধ্যে প্রায় অর্ধেক শিশু রয়েছে।