• ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ , ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

Your Factory GSV/ C-TPAT Implement করবেন কিভাবে ????  

ডেস্ক রিপোর্ট
প্রকাশিত ডিসেম্বর ৩, ২০২৩, ১১:৫১ পূর্বাহ্ণ
Your Factory GSV/ C-TPAT Implement করবেন কিভাবে ????  

গ্লোবাল সিকিউরিটি ভেরিফিকেশন (GSV) স্ট্যান্ডার্ড কন্টেন্টের ভূমিকা গ্লোবাল সিকিউরিটি ভেরিফিকেশন ক্রাইটেরিয়া বাস্তবায়ন গাইডেন্স রেকর্ডস এবং ডকুমেন্টেশন পার্সোনেল সিকিউরিটি ফিজিকাল সিকিউরিটি ইনফরমেশন এক্সেস কন্ট্রোল চালান ইনফরমেশন কন্ট্রোল স্টোরেজ এবং ডিস্ট্রিবিউশন কন্ট্রাক্টর কন্ট্রোল রপ্তানি লজিস্টিক ট্রান্সপারেন্সি সাপ্লাই চেইন এপেন্ডিক্স কান্ট্রি সিকিউরিটি ইনডেক্স ।

স্ট্যান্ডার্ড সম্পর্কে ভূমিকা গ্লোবাল সিকিউরিটি ভেরিফিকেশন (GSV) স্ট্যান্ডার্ড হল Home Land Security (USA) দ্বারা প্রতিষ্ঠিত একটি প্রোগ্রাম যা আমদানিকারকদের পাশাপাশি সরবরাহকারীদের আন্তর্জাতিক সাপ্লাই-চেইন নিরাপত্তা প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে তাদের নিরাপত্তা ব্যবস্থা মূল্যায়ন করতে সহায়তা করে। উদ্দেশ্য এবং ব্যাপ্তি বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ এবং জলদস্যুতা থেকে ক্রমবর্ধমান হুমকির পরিপ্রেক্ষিতে, বিশ্বজুড়ে সরকার এবং শুল্ক সংস্থাগুলি বাণিজ্য  সুরক্ষিত করতে, সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে রক্ষা করতে এবং অবৈধ পাচারের বিরুদ্ধে লড়াই করার জন্য সরবরাহ-চেইন সুরক্ষা মান প্রয়োগ করেছে৷ নতুন আন্তর্জাতিক সাপ্লাই-চেইন নিরাপত্তা মান প্রয়োগ ও মেনে চলার প্রক্রিয়ায়, কোম্পানিগুলোকে অবশ্যই তাদের সাপ্লাই চেইন মূল্যায়ন করতে হবে যাতে সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকি চিহ্নিত করা, প্রশমিত করা এবং নির্মূল করা যায়। ইন্টারটেকের গ্লোবাল সিকিউরিটি ভেরিফিকেশন প্রোগ্রাম সি-টিপিএটি (সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাস্টমস ট্রেড পার্টনারশিপ), পিআইপি (পার্টনারস ইন প্রোটেকশন) এবং এইও (অনুমোদিত অর্থনৈতিক অপারেটর) সহ একাধিক বিশ্বব্যাপী সাপ্লাই-চেইন নিরাপত্তা উদ্যোগকে একীভূত করে। আমাদের লক্ষ্য হল একটি বিশ্বব্যাপী নিরাপত্তা-যাচাইকরণ প্রক্রিয়ার বিকাশের জন্য আন্তর্জাতিক ক্রেতা এবং সরবরাহকারীদের সাথে অংশীদারি করা, যার ফলে সমস্ত অংশগ্রহণকারীদের জন্য নিরাপত্তা নিশ্চিতকরণ, ঝুঁকি নিয়ন্ত্রণ, দক্ষতা এবং খরচ সঞ্চয় বৃদ্ধি পায়। এর মধ্যে রয়েছে: 9 নিরাপত্তা মডিউল

1. রেকর্ড এবং ডকুমেন্টেশন
2. কর্মী নিরাপত্তা
3. শারীরিক নিরাপত্তা
4. তথ্য অ্যাক্সেস নিয়ন্ত্রণ
5. চালান তথ্য নিয়ন্ত্রণ
6. স্টোরেজ এবং বিতরণ
7. ঠিকাদার নিয়ন্ত্রণ
8. রপ্তানি লজিস্টিক
9. সাপ্লাই চেইনে স্বচ্ছতা BENETS অল্প নিরাপত্তার মধ্য দিয়ে সময় এবং অর্থ এবং এর খরচ ও সময় সাশ্রয় করে এবং GSV-এর মাধ্যমে দ্রুত শুল্ক ছাড়পত্রের সুবিধা দিয়ে ব্যবসায়িক বিঘ্ন কমানো যা সুপরিচিত একটি বিশ্ব-স্বীকৃত প্রোগ্রামের সাথে সুনাম বৃদ্ধি করে যা বিশ্বব্যাপী সরবরাহ চেইন মানদণ্ডের সাথে সম্মতি নিশ্চিত করে আমদানিকারক এবং সরবরাহকারীদের লিভারেজ করতে সক্ষম করে একটি সাধারণ শিল্প প্ল্যাটফর্মের মাধ্যমে প্রচেষ্টা এবং একটি গ্লোবাল সিকিউরিটি প্রোগ্রামের সাথে জড়িত হওয়া যা      C-TPAT, PIP এবং AEO 2 থেকে সেরা অনুশীলনকে কভার করে।

গ্লোবাল সিকিউরিটি যাচাইকরণের মানদণ্ডের সূচনা সারাংশ উপ-ধারা

1. রেকর্ডস এবং ডকুমেন্টেশন
1.1 রেকর্ড এবং ডকুমেন্টেশন
2. পার্সোনাল সিকিউরিটি
2.1 ডকুমেন্টেড পার্সোনেল সিকিউরিটি পলিসি/ প্রসিডিউরস
2.2 স্ক্রীণিং সিস্টেম
2.3 শিক্ষা ব্যবস্থা প্ল্যান্ট সিকিউরিটি
3.2 পেরিমিটার সিকিউরিটি
3.3 বাইরে আলো
3.4 কন্টেইনার স্টোরেজ
3.5 সিকিউরিটি ফোর্স
3.6 এক্সেস কন্ট্রোল
3.7 ভিজিটর কন্ট্রোল
3.8 প্রবেশ/প্রস্থান ডেলিভারি
3.9 কর্মচারী/ভিজিটর পার্কিং
3.10 প্রোডাকশন, অ্যাসেম্বলি, ইনফরমেশন কন্ট্রোল
4.এ সিকিউরিটি, ইনফরমেশন কন্ট্রোল
4.A. তথ্য নিয়ন্ত্রণ
5.1 চালান-তথ্য নিয়ন্ত্রণ
6. সঞ্চয়স্থান এবং বিতরণ
6.1 সঞ্চয়স্থান
6.2 চালানের জন্য লোড হচ্ছে
7. ঠিকাদার নিয়ন্ত্রণ
7.1 ঠিকাদার নিয়ন্ত্রণ
8. রপ্তানি লজিস্টিক
8.1 রপ্তানি লজিস্টিক
9. সরবরাহ ব্যবস্থায় স্বচ্ছতা বিদেশী উত্পাদন rs সংজ্ঞা ঠিকাদার – ঠিকাদার বলতে কোনো সুবিধার ব্যবসায়িক অংশীদারকে বোঝায়, যার মধ্যে অন্যান্য উপ-কন্ট্রাক্টেড নির্মাতা, পণ্য সরবরাহকারী এবং বিক্রেতা, সেইসাথে পরিষেবা প্রদানকারী, যেমন, ক্যাটারিং, সিকিউরিটি গার্ড, কম্পিউটার/অফিস-মেশিন রক্ষণাবেক্ষণ, পরিচ্ছন্নতা কর্মী, মেরামতকারী ইত্যাদি। 3PL থার্ড পার্টি লজিস্টিকস

6 গ্লোবাল সিকিউরিটি ভেরিফিকেশন ক্রাইটেরিয়া ইমপ্লিমেন্টেশন গাইডেন্স বোকা বানানোর বিভাগগুলি গ্লোবাল সিকিউরিটি ভেরিফিকেশন ক্রাইটেরিয়ার একটি ব্যাখ্যা দেয় এবং মাপদণ্ডগুলি ডেভেলপ করতে, ডকুমেন্ট করতে এবং বাস্তবায়নের জন্য একজন সরবরাহকারীকে কী করতে হবে সে সম্পর্কে নির্দেশনা প্রদান করে। 4

7 1. রেকর্ড এবং ডকুমেন্টেশন

1.1 রেকর্ড এবং ডকুমেন্টেশন সমস্ত সরবরাহ শৃঙ্খল জুড়ে প্রক্রিয়াগুলির অখণ্ডতা এবং সুরক্ষা নিশ্চিত করার জন্য অভিপ্রায় ব্যবস্থাগুলি অবশ্যই থাকতে হবে এবং একটি লিখিত নীতি স্থাপন করতে হবে যাতে নথিভুক্ত করা প্রয়োজন এমন সমস্ত সুরক্ষা পদ্ধতি নির্ধারণ করে৷ ফ্যাসিলিটির একটি নীতি রয়েছে যার জন্য প্রয়োজন যে সমস্ত নিরাপত্তা পদ্ধতি নথিভুক্ত করা প্রয়োজন ফ্যাসিলিটির একটি নিরাপত্তা বিভাগ/কর্মী রয়েছে এবং একটি নিরাপত্তা প্রধানকে মনোনীত করেছে ফ্যাসিলিটি একটি সাইট নিরাপত্তা মূল্যায়ন পরিচালনা করেছে – একটি লিখিত নীতি স্থাপন করা হবে সুবিধা দ্বারা সমস্ত নিরাপত্তা পদ্ধতি নির্ধারণ করে নথিভুক্ত – সুবিধার নিরাপত্তার জন্য দায়ী ব্যক্তি বা বিভাগ। সুবিধাটি এর জন্য দায়ী একটি কোম্পানির আধিকারিককে মনোনীত করেছে: প্ল্যান্ট সিকিউরিটি পার্সোনেল সিকিউরিটি কন্ট্রাক্টর সিকিউরিটি কনভেয়েন্স/ ট্রান্সপোর্ট সিকিউরিটি সিকিউরিটি অডিট বা মূল্যায়ন – অভ্যন্তরীণ সিকিউরিটি অডিট সুবিধা দ্বারা সম্পাদিত হয় বা দ্বিতীয় বা তৃতীয় পক্ষের নিরাপত্তা মূল্যায়ন (যেমন, GSV) সুবিধার নথিভুক্ত পদ্ধতি রয়েছে নিরাপত্তা পদ্ধতিগুলি সঠিকভাবে সম্পাদিত হচ্ছে তা নিশ্চিত করার জন্য পর্যায়ক্রমিক নিরাপত্তা পরীক্ষা পরিচালনা করুন সুবিধাটি চিহ্নিত দুর্বলতাগুলি এবং তাদের প্রাসঙ্গিক সংশোধনের সংক্ষিপ্তসারে নিরাপত্তা উন্নতি কর্ম পরিকল্পনা নথিভুক্ত করেছে – একটি অভ্যন্তরীণ নিরাপত্তা অডিট পরিচালনার জন্য একটি নথিভুক্ত পদ্ধতি যার মধ্যে রয়েছে বোকা বানানো: কর্মীদের নিরাপত্তা শারীরিক নিরাপত্তা তথ্য অ্যাক্সেস নিয়ন্ত্রণ চালান তথ্য নিয়ন্ত্রণ স্টোরেজ এবং ডিস্ট্রিবিউশন ঠিকাদার নিয়ন্ত্রণ রপ্তানি লজিস্টিকস – সম্পূর্ণ মূল্যায়ন/অডিট থেকে একটি নথিভুক্ত উন্নতি পরিকল্পনা, এবং প্রমাণ যে পরিকল্পনাটি পর্যায়ক্রমে ব্যবস্থাপনা এবং নিরাপত্তা বিভাগ দ্বারা পর্যালোচনা করা হয় ভাল অনুশীলন অভ্যন্তরীণ নিরাপত্তা অডিট ই ঝুঁকিপূর্ণ দেশগুলির জন্য খুব তিন মাস এবং ঝুঁকিপূর্ণ দেশগুলির জন্য প্রতি বারো মাস। ঝুঁকিপূর্ণ দেশগুলির জন্য প্রতি ছয় মাসে এবং ঝুঁকিপূর্ণ দেশগুলির জন্য প্রতি বারো মাসে নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা করা হয়।

8 2. কর্মী নিরাপত্তা

2.1 নথিভুক্ত ব্যক্তি নিরাপত্তা নীতি/পদ্ধতিগুলি অভিপ্রায় একটি নথিভুক্ত প্রক্রিয়া অবশ্যই সম্ভাব্য কর্মীদের স্ক্রীন করতে হবে যাতে ঝুঁকি সম্পর্কিত অপরাধমূলক রেকর্ড, মাদকের ব্যবহার বা অন্যান্য নিরাপত্তা সম্পর্কিত ঝুঁকি মূল্যায়ন করা যায়। সুবিধাটিতে নিয়োগের জন্য কর্মীদের নিরাপত্তা নির্দেশিকা লিখিত রয়েছে নিয়োগের জন্য নিরাপত্তা নির্দেশিকাগুলি তাদের কার্যকারিতা নিশ্চিত করার জন্য পর্যায়ক্রমে মূল্যায়ন করা হয় – কর্মীদের নিরাপত্তার জন্য একটি লিখিত নির্দেশিকা বা পদ্ধতি, যার মধ্যে রয়েছে কর্মচারী নিয়োগের পদ্ধতি, কর্মচারী-পরিচয় ব্যবস্থা এবং কর্মচারী-অ্যাক্সেস নিয়ন্ত্রণ – ফ্যাক্টরি মূল্যায়ন করে কর্মীদের নিরাপত্তা নির্দেশিকা লিখিত কর্মীদের নিরাপত্তা নির্দেশিকা এবং প্রয়োজনীয়তাগুলি অস্থায়ী এবং খণ্ডকালীন কর্মচারীদের চুক্তিতে প্রয়োগ করা হচ্ছে – নথিভুক্ত কর্মীদের নিরাপত্তা নির্দেশিকা যা চুক্তিবদ্ধ, অস্থায়ী, এবং খণ্ডকালীন কর্মচারীদের নিয়োগের ক্ষেত্রে প্রযোজ্য হয় যা নিয়োগের ক্ষেত্রে প্রযোজ্য একই পূর্ণ-সময়ের কর্মচারীদের ভাল অনুশীলন নিয়োগের নির্দেশিকা প্রতি ছয় মাসে মূল্যায়ন করা হবে তাদের কার্যকারিতা নিশ্চিত করতে।
2.2 কর্মী স্ক্রীনিং অভিপ্রায় সম্ভাব্য কর্মীদের স্ক্রীন করার জন্য এবং আবেদনের তথ্য, যেমন কর্মসংস্থানের ইতিহাস এবং কর্মসংস্থানের আগে যাচাইকৃত রেফারেন্স পাওয়ার জন্য একটি প্রক্রিয়া অবশ্যই থাকতে হবে। উপরন্তু, সংবেদনশীল অবস্থানে থাকা বর্তমান কর্মচারীদের পর্যায়ক্রমিক ব্যাকগ্রাউন্ড চেক ধারাবাহিকভাবে পরিচালিত হওয়া উচিত। আবেদনকারীদের চাকরির আবেদনের প্রয়োজন – চাকরির আবেদনের প্রয়োজন সুবিধার আবেদনকারীদের সাক্ষাৎকার নেওয়ার জন্য একটি প্রক্রিয়া রয়েছে – আবেদনকারীদের সাক্ষাৎকার নেওয়া হয়েছে ।

9 2. কর্মীদের নিরাপত্তা ব্যাকগ্রাউন্ড চেকগুলি সমস্ত আবেদনকারীদের উপর পরিচালিত হয় সুবিধাটিতে একজন আবেদনকারীর অফিসিয়াল শনাক্তকরণ পরীক্ষা এবং যাচাই করার জন্য একটি প্রক্রিয়া রয়েছে পরিস্থিতি এবং/অথবা সংবেদনশীলতা/ কর্মচারী দায়িত্বের সুযোগের উপর ভিত্তি করে কর্মীদের উপর পর্যায়ক্রমিক এবং ফল-আপ ব্যাকগ্রাউন্ড চেক পরিচালিত হয় প্রতিটি কর্মচারীর জন্য একটি স্থায়ী কর্মচারী কর্মীদের ফাইল – আবেদনের তথ্য, যেমন কর্মসংস্থানের ইতিহাস এবং রেফারেন্স, নিয়োগের আগে যাচাই করা হয় – সম্ভাব্য কর্মচারীদের জন্য পরিচালিত ব্যাকগ্রাউন্ড চেক এবং তদন্ত, জাতীয় প্রবিধানের সাথে সামঞ্জস্যপূর্ণ যার মধ্যে অন্তর্ভুক্ত থাকতে পারে: ফৌজদারি রেকর্ড চেক কর্মসংস্থান ইতিহাস চেক রেফারেন্স চেক ড্রাগ পরীক্ষা – আবেদনকারীর অফিসিয়াল সনাক্তকরণ পরীক্ষা এবং যাচাই করুন – পরিস্থিতি এবং/অথবা সংবেদনশীলতা/ কর্মচারী দায়িত্বের সুযোগের উপর ভিত্তি করে কর্মীদের উপর পর্যায়ক্রমিক ফল-আপ ব্যাকগ্রাউন্ড চেক করা হয় – প্রতিটি কর্মচারীর জন্য রক্ষণাবেক্ষণ করা কর্মী ফাইল যাতে পুরো নাম, জন্ম তারিখ এবং অন্তর্ভুক্ত থাকে জাতীয় পরিচয় কর্মচারীর কল্পকাহিনী নম্বর গুড প্র্যাকটিস ক্রিমিনাল ব্যাকগ্রাউন্ড চেক এবং ড্রাগ টেস্ট।

2.3 শনাক্তকরণ সিস্টেম ইতিবাচক শনাক্তকরণ এবং চিহ্নিত সীমাবদ্ধ এলাকার জন্য অ্যাক্সেস-নিয়ন্ত্রণ উদ্দেশ্যে কর্মীদের জন্য অভিপ্রায় সনাক্তকরণ ব্যবস্থা অবশ্যই থাকতে হবে। কর্মীদের প্রবেশের জন্য কোম্পানির শনাক্তকরণ প্রয়োজন – কর্মীদের সুবিধায় প্রবেশ করার জন্য একটি কোম্পানির আইডি যেমন কার্ড কী (IC কার্ড) বা কোম্পানি ব্যাজ প্রয়োজন – নতুন নিয়োগ করা কর্মীদের অস্থায়ী পাস থাকতে হবে – কোম্পানি আইডি যা সহজে টেম্পারড বা ডুপ্লিকেট করা যাবে না নিরাপত্তা রক্ষীরা ইতিবাচক শনাক্তকরণের জন্য সুবিধায় কর্মচারীর আগমন পর্যবেক্ষণ করে তা নিশ্চিত করার জন্য যে কেবলমাত্র একটি কোম্পানির আইডি ব্যাজ রয়েছে তাদের প্রবেশে অসুস্থতা রয়েছে – কর্মচারী প্রবেশে নিরাপত্তারক্ষী বা কর্মীদের উপস্থিতি যারা আগত কর্মচারীদের আইডি চেক করে .

10 2. কর্মী নিরাপত্তা শনাক্তকরণের অনন্য শনাক্তকারী রয়েছে। কর্মচারী সনাক্তকরণ প্রদান একটি নির্দিষ্ট বিভাগ দ্বারা কেন্দ্রীভূত এবং নিয়ন্ত্রিত হয়। কর্মচারী আইডি ব্যাজ এবং সুবিধা অ্যাক্সেস কী/কার্ড/কোডের বিতরণ এবং তালিকার উপর নিয়ন্ত্রণ নথিভুক্ত সীমিত সংখ্যক অনুমোদিত কর্মচারীর মধ্যে সীমাবদ্ধ। কর্মচারীরা স্থায়ীভাবে সুবিধা ত্যাগ করার সময় তাদের আইডি ফেরত দেওয়ার পদ্ধতি এবং রেকর্ডগুলি নথিভুক্ত কর্মচারী পরিসমাপ্তি নীতি এবং আইডি পুনরুদ্ধার করার এবং প্রয়োজন অনুসারে অ্যাক্সেস নিষ্ক্রিয় করার পদ্ধতিগুলি সুবিধার অ্যাক্সেস অস্বীকার করার জন্য নিরাপত্তার কাছে বরখাস্ত করা কর্মীদের একটি তালিকা দেওয়া হয় – আইডি একটি বায়োমেট্রিক সূচক অন্তর্ভুক্ত করে, যেমন একটি অনন্য শারীরিক শনাক্তকারী যেমন একটি মুখের ফটোগ্রাফ বা আঙুলের ছাপ – একটি মনোনীত বিভাগ (যেমন মানবসম্পদ বা প্রশাসক বিভাগ) কর্মচারীর আইডি ইস্যু, পুনরুদ্ধার এবং নিয়ন্ত্রণ করার সুবিধা – সম্পর্কিত লিখিত পদ্ধতি বা রেকর্ড কর্মচারী আইডি ইস্যু করা দেখায় যে এটি কেন্দ্রীভূত এবং একটি দ্বারা নিয়ন্ত্রিত নির্দিষ্ট বিভাগ – অনুমোদিত কর্মচারীদের সনাক্তকরণ যারা আইডি, কী, কার্ড এবং কোডগুলি ইস্যু করতে পারে – পদ্ধতিগুলি যাতে সেই কর্মচারীদের অন্তর্ভুক্ত থাকে যখন তারা কোম্পানি ছেড়ে চলে যায় তখন তাদের ব্যাজ ফেরত দিতে হয় – কর্মচারীদের পদত্যাগ এবং কোম্পানি থেকে চলে যাওয়ার পরে ব্যাজ ফেরত সমর্থন করার জন্য রেকর্ড – অ্যাক্সেস ডিভাইস (যেমন, কী, কী কার্ড) জারি করা, অপসারণ করা এবং পরিবর্তন করার পদ্ধতি অবশ্যই নথিভুক্ত করা উচিত – আইডি পুনরুদ্ধার করার পদ্ধতি এবং/অথবা প্রয়োজন অনুযায়ী অ্যাক্সেস নিষ্ক্রিয় করার পদ্ধতি – নিরাপত্তা বিভাগ বা নিরাপত্তা প্রহরীদের জারি করা বরখাস্ত করা কর্মচারীদের তালিকা . – সুবিধাটি অবশ্যই প্রদর্শন করতে সক্ষম হবে যে অ্যাক্সেস বন্ধ করা হয়েছে যেমন মূল প্রবেশদ্বারে পোস্ট করা নোটিশ হারিয়ে যাওয়া আইডিগুলি প্রতিস্থাপন করা হয়েছে এবং একটি প্রতিস্থাপন ব্যাজ জারি করার আগে কর্মচারীর কর্মীদের ফাইলে অনুপস্থিত হিসাবে রেকর্ড করা হয়েছে এবং হারিয়ে যাওয়া বা চুরি হওয়া কীগুলি প্রতিস্থাপন করা হয়েছে এবং অনুপস্থিত হিসাবে রেকর্ড করা হয়েছে এবং/অথবা অবিলম্বে ফ্যাক্টরি ম্যানেজমেন্টের কাছে রিপোর্ট করা হয় নিরাপত্তা কর্মীদের অননুমোদিত ব্যবহার রোধ করার জন্য এই ধরনের ক্ষতি (নাম, আইডি নম্বর, ইত্যাদি) সম্পর্কে অবহিত করা হয় – অ্যাক্সেস ডিভাইস (যেমন, আইডি অ্যাক্সেস কার্ড) ইস্যু করা, অপসারণ এবং পরিবর্তন করার পদ্ধতি অবশ্যই নথিভুক্ত করা হবে – হারিয়ে যাওয়া আইডি রেকর্ড বা অনুপস্থিত আইডি দেখানো অনুরূপ রেকর্ডগুলি প্রতিস্থাপন করা হয় এবং অনুপস্থিত হিসাবে রেকর্ড করা হয় যেমন কর্মচারীদের কাছ থেকে চিঠি বা হলফনামা যা বলে যে তাদের আইডি হারিয়ে গেছে বা প্রতিস্থাপনের জন্য আবেদন – ইস্যুকরণ, অপসারণ, এবং অ্যাক্সেস ডিভাইস পরিবর্তন করার প্রক্রিয়া ( যেমন, কী, কী কার্ড) অবশ্যই নথিভুক্ত করতে হবে – রেকর্ডে অনুপস্থিত কী এবং কী প্রতিস্থাপন দেখানো হচ্ছে – নিরাপত্তা কর্মীদের রেকর্ড বা wr এর মাধ্যমে আইডি হারিয়ে যাওয়ার বিষয়ে জানানো হয় এটা নোটিশ ।

11 2. সীমাবদ্ধ এলাকায় অ্যাক্সেস করার জন্য ব্যক্তিগত নিরাপত্তা আইডিগুলির প্রয়োজন – সুবিধা দ্বারা সংজ্ঞায়িত সীমাবদ্ধ এলাকা এবং সাধারণত প্যাকিং, সমাপ্ত পণ্য গুদাম, লোডিং এলাকা, আইটি রুম ইত্যাদির মতো পণ্যসম্ভার হ্যান্ডলিং অন্তর্ভুক্ত – আইডিগুলি দ্বারা ডক এলাকায় লোড/প্যাকিং করার জন্য অ্যাক্সেস নির্দিষ্ট করে যেকোন বা ফোলিং এর সংমিশ্রণ: কালার কোডিং সাংখ্যিক কোডিং ম্যাপ কোডিং ইলেকট্রনিক কোডিং – যেখানে সীমাবদ্ধ এলাকা বিদ্যমান, এই এলাকায় অ্যাক্সেস নিরীক্ষণের জন্য কর্মচারী আইডি চেক করার জন্য গার্ড বা সিস্টেম গৃহীত হয় ভাল অনুশীলন সুবিধা-কর্মচারী সনাক্তকরণ কেন্দ্রীভূত এবং একটি নির্দিষ্ট বিভাগ দ্বারা নিয়ন্ত্রিত। প্রহরীরা কর্মচারী আইডি চেক করে সীমাবদ্ধ এলাকায় অ্যাক্সেস নিরীক্ষণ করে। সীমাবদ্ধ এলাকা উল্লেখ করে পোস্ট করা চিহ্ন – শুধুমাত্র অনুমোদিত কর্মীদের জন্য। একটি সীমাবদ্ধ এলাকায় প্রবেশকারী সকল ব্যক্তির রেকর্ড রক্ষণাবেক্ষণ করা হয়।

12 2. কর্মীদের নিরাপত্তা

2.4 শিক্ষা/প্রশিক্ষণ/সচেতনতার অভিপ্রায় কর্মচারীদের অবশ্যই একটি পরিস্থিতি মোকাবেলা করার জন্য কোম্পানির যে নিরাপত্তা পদ্ধতি রয়েছে এবং কীভাবে একটি নিরাপত্তা ঘটনার রিপোর্ট করতে হবে সে সম্পর্কে সচেতন হতে হবে। পণ্যসম্ভারের অখণ্ডতা বজায় রাখতে, অভ্যন্তরীণ ষড়যন্ত্রগুলিকে স্বীকৃতি দিতে এবং অ্যাক্সেস নিয়ন্ত্রণগুলি রক্ষা করতে তাদের সহায়তা করার জন্য কর্মীদের অতিরিক্ত নির্দিষ্ট প্রশিক্ষণ প্রদান করা উচিত। একটি হুমকি-সচেতনতামূলক কর্মসূচী স্থাপন এবং বজায় রাখা উচিত এবং সক্রিয় কর্মচারী অংশগ্রহণের জন্য প্রণোদনা প্রদান করা উচিত। সুবিধার জন্য নতুন কর্মচারী অভিযোজন প্রয়োজন সুবিধার বর্তমান সন্ত্রাসী হুমকি(গুলি), চোরাচালান প্রবণতা, এবং কর্মীদের সরবরাহ শৃঙ্খলের প্রতিটি পয়েন্টে সন্ত্রাসী দ্বারা সৃষ্ট হুমকি সম্পর্কে কর্মীদের বোঝার বিষয়টি নিশ্চিত করার জন্য সচেতনতা কভার করে নিরাপত্তা সচেতনতা প্রোগ্রাম লিখিত রয়েছে – নতুন কর্মচারী অভিযোজন প্রশিক্ষণ রেকর্ড এবং প্রশিক্ষণ সামগ্রী যার মধ্যে রয়েছে: নিশ্চিত করা যে সমস্ত অনসাইট কর্মীরা সব সময় আইডি পরে থাকে যখন সুবিধার প্রাঙ্গনে থাকে অজ্ঞাত ব্যক্তিদের নিরাপত্তা বা ব্যবস্থাপনার কর্মীদের কাছে চ্যালেঞ্জ করা এবং রিপোর্ট করা অভ্যন্তরীণ ষড়যন্ত্র সনাক্ত করা বেআইনি কার্যকলাপ সনাক্তকরণ কার্গো অখণ্ডতা বজায় রাখা কম্পিউটার নিরাপত্তা রিপোর্ট করা (আপস করা নিরাপত্তা অবকাঠামো তালা, উইন্ডোজ, কম্পিউটার ভাইরাস ইত্যাদি) বিপজ্জনক পদার্থ এবং ডিভাইস সনাক্তকরণ এবং সনাক্তকরণ – সুবিধাটিতে একটি নিরাপত্তা সচেতনতা প্রোগ্রাম রয়েছে এবং সমস্ত কর্মীদের অংশগ্রহণের জন্য এবং প্রশিক্ষণ পরিকল্পনা এবং রেকর্ডগুলি বজায় রাখার প্রয়োজন – পর্যায়ক্রমিক নিরাপত্তা প্রোগ্রাম আপডেট প্রশিক্ষণ প্রয়োজন -ঝুঁকিপূর্ণ দেশগুলির জন্য খুব ছয় মাস এবং ঝুঁকিপূর্ণ দেশগুলির জন্য বারো মাস এবং রেকর্ড রক্ষিত – নিরাপত্তা সচেতনতা বৃদ্ধির পদ্ধতি যেমন পোস্টার, বুলেটিন, নিউজলেটার, স্টিকার, মিটিং, সার্টিফিকেশন, ই-লার্নিং টুলস এবং টিভি বিজ্ঞাপনগুলি তৈরি করার জন্য কার্যকরী সরঞ্জাম এমন একটি পরিবেশ যেখানে কর্মীরা কর্মক্ষেত্রকে সুরক্ষিত রাখতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে ।

13 2. কর্মী নিরাপত্তা – হুমকি সচেতনতা প্রশিক্ষণ কর্মসূচির মধ্যে রয়েছে পরামর্শ বক্স, ফোন নম্বর বা হটলাইন ব্যবহারের মাধ্যমে পরিস্থিতি সমাধানের জন্য সুবিধা দ্বারা ব্যবহৃত অনিয়ম, সন্দেহজনক কার্যকলাপ এবং/অথবা নিরাপত্তা লঙ্ঘন এবং পদ্ধতিগুলি রিপোর্ট করার জন্য কর্মীদের প্রশিক্ষণ এবং উত্সাহিত করা – প্রণোদনা ব্যবহার করা হয় অনিয়ম প্রতিবেদনে কর্মীদের উত্সাহিত করার একটি পদ্ধতি হিসাবে। প্রয়োজনের প্রণোদনামূলক অংশটি কর্মীদের জন্য কোম্পানির নিরাপত্তা নিয়ম মেনে চলার জন্য প্রাথমিক প্রত্যাশার বাইরে নিরাপত্তা নিয়ন্ত্রণে অংশগ্রহণের জন্য লোকেদের উত্সাহিত করার জন্য একটি ইতিবাচক পুরষ্কার হওয়ার উদ্দেশ্যে। প্রণোদনা হতে পারে বা কোন খরচ বা আর্থিক মূল্যের সাথে কিছু হতে পারে যেমন: নিরাপত্তা নিয়ন্ত্রণে অংশগ্রহণের জন্য সর্বজনীন কুখ্যাতি (যেমন, স্টাফ মিটিংয়ে স্বীকৃতি, বা কোম্পানির নিউজলেটার/ সাময়িকীতে মুদ্রিত) নিরাপত্তা প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য একটি শংসাপত্র একটি সংরক্ষিত পার্কিং স্টল নিরাপত্তা উন্নত করার জন্য ধারনা প্রস্তাব করার সময়কাল – অবৈধ কার্যকলাপের প্রতিবেদন করার জন্য নগদ (বা সমতুল্য) পুরষ্কার বা নিরাপত্তা সংক্রান্ত একটি পরামর্শ দেওয়ার জন্য যা কোম্পানির অর্থ সাশ্রয় করে এবং/অথবা নিরাপত্তা দুর্বলতা হ্রাস করে নিরাপত্তা পদ্ধতিগুলি প্রচার করার জন্য সুবিধার একটি প্রক্রিয়া রয়েছে পুরো সুবিধা জুড়ে – নথিভুক্ত সুরক্ষা পদ্ধতিগুলি পুরো সুবিধা জুড়ে প্রচারিত যেমন পোস্টার, বুলেটিন বোর্ড, মিডিয়া ওয়াল, প্রকাশনা ভাল অনুশীলন কর্মচারীদের উদ্দীপনার মাধ্যমে অনিয়ম প্রতিবেদন করতে উত্সাহিত করা হয়। সুবিধা একটি কর্মচারী আচরণবিধি বজায় রাখে যেমন একটি কর্মচারী হ্যান্ডবুক। 11

14 3. ভৌত নিরাপত্তা

3.1 উদ্ভিদ নিরাপত্তা অভিপ্রায় সুবিধা প্রাঙ্গনে সীমাবদ্ধ এবং পণ্যসম্ভার-হ্যান্ডলিং/স্টোরেজ এলাকায় অননুমোদিত প্রবেশ রোধ করার জন্য নিরীক্ষণ এবং সুরক্ষিত করা উচিত। সমস্ত বিল্ডিং অবশ্যই এমন উপাদান দিয়ে তৈরি করা উচিত যা বেআইনি প্রবেশ প্রতিরোধ করে। সুবিধাটিতে অনুপ্রবেশ সনাক্তকরণ বা অ্যালার্ম সিস্টেম রয়েছে – স্বয়ংক্রিয় অনুপ্রবেশ-শনাক্তকরণ বা অ্যালার্ম সিস্টেম কমপক্ষে সংবেদনশীল/নিয়ন্ত্রিত অ্যাক্সেস অঞ্চলে এবং/অথবা ঘেরের বেড়া এবং বাধাগুলিতে ইনস্টল করা আছে। (অনুপ্রবেশের অ্যালার্ম হল এমন একটি সিস্টেম যা দরজা, গেট বা জানালা খোলার মতো শব্দের সতর্কতা দেয় যখন সঠিক অ্যাক্সেস ছাড়াই খোলা হয়) – অ্যালার্ম সিস্টেমটি নিয়মিত পরীক্ষা করা হয় এবং অ্যালার্ম সিস্টেমের জন্য একটি ব্যাক-আপ পাওয়ার সোর্স থাকে – রেকর্ডগুলি দেখায় যে অনুপ্রবেশগুলি রিপোর্ট করা লকিং ডিভাইসগুলি সুরক্ষিত সুবিধা অ্যাক্সেস পয়েন্ট এবং সীমাবদ্ধ এলাকায় অ্যাক্সেস নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয় – লকিং ডিভাইসগুলি বাহ্যিক দরজাগুলিকে রক্ষা করে অভ্যন্তরীণ দরজাগুলি উইন্ডোজ গেটস – লকিং ডিভাইসগুলি ব্যবহার করে সক্রিয় করা হয়েছে: কী কার্ড কোড অন্যান্য – লকিং ডিভাইসগুলি কাজ করে এবং নিয়মিত পরিদর্শন করা হয় পরিদর্শন রেকর্ডগুলি রক্ষণাবেক্ষণ করা হয় ফ্যাসিলিটির কী কন্ট্রোল প্রোগ্রাম রয়েছে যা কী/কার্ড বিতরণ এবং রক্ষণাবেক্ষণের জন্য একজন ব্যক্তিকে দায়ী করে – লিখিত কী নিয়ন্ত্রণ প্রোগ্রামের মধ্যে রয়েছে ইস্যু করা রেকর্ড দেখায় যে কী, কোড, কার্ডগুলি পৃথক ব্যক্তি(গুলি) দ্বারা বিতরণ করা হয় – কী নিয়ন্ত্রণ প্রোগ্রামের মধ্যে রয়েছে একটি কন্ট্রোল লগ যা সমস্ত কী/অ্যাক্সেস কার্ডের জন্য অ্যাকাউন্ট হাতে, জারি করা এবং ফেরত দেওয়া (নাম, তারিখ শেষ, তারিখ, কারণ, নাম ইস্যুকারী ব্যক্তির) – কর্মীদের কাছে সুবিধার অ্যাক্সেস কী, কোড, কার্ডের তালিকার একটি মাসিক রেকর্ড রক্ষণাবেক্ষণ করা হয় – নিয়ন্ত্রিত বা সংবেদনশীল এলাকায় বিশেষ অ্যাক্সেস সহ কর্মচারীদের অনুমোদিত তালিকা যখন একজন কর্মচারী কোম্পানি ছেড়ে যায়, তখন কী/কার্ড ফেরত দেওয়া হয় এবং কোডগুলি পরিবর্তন করা হয় এবং এই ক্রিয়াকলাপগুলির একটি রেকর্ড রক্ষণাবেক্ষণ করা হয় – সুবিধার শনাক্তকরণ (যেমন, কোম্পানির ব্যাজ) এবং সিস্টেম

অ্যাক্সেস (আইসি কার্ড অ্যাক্সেস অধিকার) অপসারণ করার জন্য লিখিত সমাপ্তির পদ্ধতি অবসান এবং পদত্যাগ করা কর্মচারী বা অন্য পদে স্থানান্তরিত কর্মচারীদের জন্য – রেকর্ডগুলি ফিরে আসা কী/কার্ড এবং কোড 12 নিষ্ক্রিয় করা

15 3. ভৌত নিরাপত্তা বিল্ডিংগুলি অবশ্যই এমন সামগ্রী দিয়ে তৈরি করা উচিত যা বেআইনি প্রবেশ প্রতিরোধ করে – উত্পাদন ভবন এবং গুদামগুলি টেকসই এবং দুর্ভেদ্য সামগ্রী দিয়ে তৈরি করা উচিত যা বেআইনি প্রবেশ রোধ করে এবং বাইরের অনুপ্রবেশের বিরুদ্ধে সুরক্ষা দেয় – ভবনগুলি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ এবং মেরামত করা হয় যাতে সেখানে মেঝে, ছাদ বা ভাঙ্গা দেয়ালের মধ্য দিয়ে কোনো খোলা জায়গা নেই – নির্মাণের পরিকাঠামোর অখণ্ডতার রেকর্ড (পরিদর্শনের তারিখ, রিপোর্ট করা ক্ষতি, এবং সম্পূর্ণ মেরামত সহ) বজায় রাখা হয় ভাল অনুশীলন সুবিধা ব্যবস্থাপনা পর্যালোচনা এবং নিয়ন্ত্রিত বা সংবেদনশীল এলাকায় বিশেষ অ্যাক্সেস সহ কর্মচারীদের একটি তালিকা অনুমোদন করে ঝুঁকিপূর্ণ দেশগুলির জন্য মাসে এবং ঝুঁকিপূর্ণ দেশগুলির জন্য প্রতি তিন মাস অন্তর।

3.2 ঘের নিরাপত্তা অভিপ্রায় সুবিধা ঘেরের বেড়া বা শারীরিক বাধা এবং প্রতিবন্ধক দিয়ে সুরক্ষিত করা উচিত এবং কার্গো হ্যান্ডলিং এবং স্টোরেজ সুবিধাগুলির চারপাশে এলাকাগুলিকে ঘেরাও করা উচিত যা অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করে। প্রবেশের জন্য ব্যবহৃত গেটগুলিকে ম্যানেজ করা এবং/অথবা পর্যবেক্ষণ করা উচিত। সম্পত্তির পরিধি সুরক্ষিত – অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে সম্পত্তির ঘেরকে শারীরিক বাধাগুলি ঘিরে রাখে এবং সুরক্ষিত করে: চেইন-লিঙ্কের বেড়া রাজমিস্ত্রি বা কংক্রিটের দেয়াল ইস্পাত দেয়াল বৈদ্যুতিক বেড়া কনসার্টিনা তার – সুবিধার ঘের একটি শক্ত বেড়া বা প্রাচীর দিয়ে সুরক্ষিত , এবং/অথবা নিরাপত্তা রক্ষীদের দ্বারা টহল দেওয়া হয়, অননুমোদিত প্রবেশ রোধ করতে – ঘেরের উচ্চতা দুই মিটার (আট ফুট) বা সহজ প্রবেশ রোধ করার জন্য যথেষ্ট , সঠিকভাবে রক্ষণাবেক্ষণ এবং মেরামত – ঘেরের বেড়া পরিদর্শন রেকর্ড বা অনুরূপ যা দেখায় যে সমস্ত বেড়া এবং গেট অবশ্যই অখণ্ডতা এবং ক্ষতির জন্য – ঝুঁকিপূর্ণ দেশগুলির জন্য দৈনিক ভিত্তিতে এবং ঝুঁকিপূর্ণ দেশগুলির জন্য সাপ্তাহিক ভিত্তিতে পরিদর্শন করা উচিত

16 3. ভৌত নিরাপত্তা ঘেরের বাধা এবং গেটগুলি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ এবং মেরামত করা হয় – কোনও সংলগ্ন/অতি ঝুলন্ত কাঠামো বা পাতার মাধ্যমে অবৈধ প্রবেশ রোধ করার জন্য বেড়াযুক্ত এলাকাগুলি রক্ষণাবেক্ষণ করা হয়, বা অতিরিক্ত নিরাপত্তা পর্যবেক্ষণ প্রদান করা হয়। (সংলগ্ন কাঠামোগুলি হল: দেয়ালের কাছাকাছি গাছ; দেয়ালের কাছে পার্ক করা পাত্র; প্রতিবেশী কোম্পানির ছাদ যা একই স্তরের এবং দেয়ালের সাথে সংযুক্ত; দেয়ালের কাছে মই সহ উঁচু জলের ট্যাঙ্ক; বা যে কোনও কাঠামো যা প্রবেশ হিসাবে ব্যবহার করা যেতে পারে। ঘেরের বেড়া) – ভূগর্ভস্থ অ্যাক্সেস পয়েন্ট, কালভার্ট, ইউটিলিটি টানেল, নর্দমা সহ ম্যানহোল এবং ড্রেনেজ অননুমোদিত প্রবেশ রোধ করার জন্য সুবিধার প্রবেশদ্বার/প্রস্থান গেট দ্বারা সুরক্ষিত – সমস্ত গেট ম্যানেজড এবং/অথবা পর্যবেক্ষণ করা হয় – শুধুমাত্র সুবিধা ব্যবস্থাপনা এবং মনোনীত সিকিউরিটি গার্ড সুপারভাইজারের কাছে সুবিধার গেট খোলা/বন্ধ করার জন্য প্রয়োজনীয় চাবি বা অন্যান্য নিয়ন্ত্রণ রয়েছে ভালো অনুশীলন সুবিধা ব্যবস্থাপনা এবং মনোনীত নিরাপত্তা-রক্ষী সুপারভাইজারের কাছে শুধুমাত্র সুবিধার গেট খোলা/বন্ধ করার জন্য প্রয়োজনীয় চাবি বা অন্যান্য নিয়ন্ত্রণ রয়েছে।

3.3 বাইরে আলোর অভিপ্রায় সুবিধার বাইরে পর্যাপ্ত আলো সরবরাহ করা আবশ্যক, যার মধ্যে প্রবেশদ্বার/ বিদ্যমান, কার্গো-হ্যান্ডলিং/ স্টোরেজ এলাকা, বেড়া লাইন, এবং পার্কিং এলাকা সহ। সুবিধার বাইরের আলো রয়েছে এবং সুবিধার পুরো ঘের (গেট সহ) আলোকিত – প্রবেশদ্বার এবং প্রস্থানের চারপাশে, কার্গো-হ্যান্ডলিং এবং স্টোরেজ এলাকা, বেড়া লাইন এবং পার্কিং এলাকা সহ সুবিধার ভিতরে এবং বাইরে পর্যাপ্ত আলো – আলোর ব্যবস্থা রয়েছে একটি জরুরী শক্তির উত্স/জেনারেটর – আলোর সুইচগুলিতে অ্যাক্সেস শুধুমাত্র অনুমোদিত কর্মীদের জন্য সীমাবদ্ধ – অন্ধকারের সময়, সুবিধার পরিধির বেড়া/প্রাচীরটি ভালভাবে আলোকিত হয় ভাল অনুশীলন শুধুমাত্র অনুমোদিত কর্মীদের জন্য সীমাবদ্ধ আলোর সুইচগুলিতে অ্যাক্সেস।

17 3. ভৌত নিরাপত্তা

3.4 কনটেইনার স্টোরেজ ইনটেন্ট কনটেইনারগুলিকে অবশ্যই একটি নিরাপদ এলাকায় সংরক্ষণ করতে হবে যাতে অননুমোদিত অ্যাক্সেস এবং/অথবা ম্যানিপুলেশন রোধ করা যায় এবং কার্গোর অখণ্ডতা নিশ্চিত করা যায়। কন্টেইনার স্টোরেজ এলাকায় ঘের বেড়া দিয়ে আবদ্ধ করা উচিত। লোড করা সংরক্ষিত কন্টেইনার/ট্রেলারগুলিকে নিরাপত্তা সিল দিয়ে সিল করা হয় যা ISO/PAS মান পূরণ করে বা অতিক্রম করে – অননুমোদিত অ্যাক্সেস এবং/অথবা হেরফের রোধ করার জন্য কন্টেইনারগুলি অবশ্যই একটি সুরক্ষিত এলাকায় সংরক্ষণ করা উচিত – আনলোড করা পাত্রগুলি একে অপরের মুখোমুখি দরজা দিয়ে পার্ক করা উচিত (এ ছোট কোম্পানি, যদি এটি সম্ভব না হয়, যেখানে শুধুমাত্র একটি পাত্রে সুবিধার মধ্যে সংরক্ষণ করা যেতে পারে, দরজার প্রান্তটি লোডিং ডকের মুখোমুখি হওয়া উচিত) – কোন লোডিং কার্যকলাপ না থাকলে কন্টেইনারগুলির দরজা বন্ধ এবং লক করা উচিত একটি নিরাপদ বেড়া বা প্রাচীর দ্বারা বেষ্টিত মনোনীত কন্টেইনার স্টোরেজ এলাকা – কন্টেইনার বা ট্রেলারগুলি ঘেরের বেড়া থেকে বেশ দূরে স্থাপন করা উচিত অন্যথায় তারা সংলগ্ন কাঠামো গঠন করতে পারে যা সুবিধাটিতে অননুমোদিত প্রবেশকে সক্ষম করতে পারে – কন্টেইনার স্টোরেজ এলাকাটি একটি নিরাপদ বেড়া দ্বারা বেষ্টিত বা ওয়াল ফ্যাসিলিটি কনটেইনার স্টোরেজ এলাকায় অননুমোদিত এন্ট্রি রিপোর্টিং এবং নিরপেক্ষ করার জন্য নথিভুক্ত পদ্ধতি রয়েছে – নথিভুক্ত প্রক্রিয়া যথাস্থানে ভাল অনুশীলনের ধারক/ ট্রেলার-স্টোরেজ এলাকা একটি নিরাপদ বেড়া বা প্রাচীর দ্বারা বেষ্টিত।

18 3. ভৌত নিরাপত্তা

3.5 নিরাপত্তা বাহিনী অভিপ্রায় এই সুবিধাটিতে একটি মনোনীত নিরাপত্তা প্রহরী বাহিনী থাকা উচিত যেটি সুবিধাটি নিরীক্ষণ ও সুরক্ষিত করে এবং অননুমোদিত/অপরিচিত ব্যক্তিদের সনাক্ত করা, চ্যালেঞ্জ করা এবং তাদের মোকাবেলা করা এবং অবৈধ সামগ্রীর প্রবর্তন বন্ধ করার লক্ষ্য রাখে। সুবিধার একটি মনোনীত নিরাপত্তা প্রহরী বাহিনী আছে নিরাপত্তা তত্ত্বাবধায়ক/রক্ষীদের লগের ঘটনাগুলি নিরাপত্তারক্ষীরা আপস করা সিল এবং/অথবা কন্টেইনার/ট্রেলার সম্পর্কিত ঘটনাগুলি যথাযথ স্থানীয় কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করে – একজন নিরাপত্তা প্রহরী বাহিনী বা অন্যান্য কর্মচারী(গুলি) যারা একই ধরনের কাজ করে যেমন হাঁটা- নিরাপত্তা প্রক্রিয়ার যথাযথ বাস্তবায়ন, কন্টেইনার আনলোড/লোড করার তদারকি, সীমাবদ্ধ এলাকায় প্রবেশের নিরীক্ষণ, দর্শনার্থী/ট্রাক নিবন্ধন ইত্যাদির মাধ্যমে – নিরাপত্তারক্ষীর রেকর্ডগুলি নিরাপত্তা প্রহরী থাকাকালীন ঘটনা বা দৈনন্দিন সমস্যাগুলি লগ করা উচিত কর্তব্য – পদ্ধতি বা নির্দেশ যা কাস্টমস এবং/অথবা অন্যান্য উপযুক্ত আইন প্রয়োগকারী

সংস্থাগুলিকে অবহিত করা হয় যদি বেআইনি বা সন্দেহজনক কার্যকলাপ সনাক্ত করা হয়, উপযুক্ত হিসাবে (কার্গো নিরাপত্তা সম্পর্কিত ঘটনা, ভাঙা সীল, ইত্যাদি) – নিরাপত্তা প্রহরীদের কাজের বিবরণ যা প্রক্রিয়া অন্তর্ভুক্ত করে কিভাবে অবৈধ বা সন্দেহজনক কার্যকলাপ স্থানীয় কর্তৃপক্ষের কাছে রিপোর্ট করা উচিত নিরাপত্তারক্ষীদের উচিত কোনো নিরাপত্তা লঙ্ঘনের ঘটনা রিপোর্ট করুন, যার মধ্যে একটি লোড করা বা খালি কন্টেইনার/ট্রেলারের সাথে টেম্পারিং জড়িত থাকা ম্যানেজমেন্ট কর্মীদের কাছে – ঘটনার লগ বা লিখিত পদ্ধতি যা দেখায় যে গার্ড ম্যানেজমেন্ট কর্মীদের কাছে ঘটনাগুলি রিপোর্ট করেছে – জরুরী ক্ষেত্রে রিপোর্ট করার জন্য গার্ডের কাছে ম্যানেজমেন্ট কর্মীদের সংখ্যা পাওয়া উচিত – সিকিউরিটি গার্ডদের কাজের বিবরণ যার মধ্যে রয়েছে কিভাবে বেআইনি বা সন্দেহজনক ক্রিয়াকলাপ পরিচালনার কাছে রিপোর্ট করা উচিত তার পদ্ধতি অন্তর্ভুক্ত কেন্দ্রীয় নিরাপত্তা অফিস এবং বহিরাগত গার্ড পোস্টগুলির মধ্যে উপলব্ধ যোগাযোগ ব্যবস্থা গার্ডরা নির্দিষ্ট নিরাপত্তা প্রশিক্ষণ পায় – নিরাপত্তা কর্মীদের সাথে যোগাযোগ করার জন্য অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা যেমন ওয়াকি-টকি বা দ্বি-মুখী রেডিও এবং মোবাইল ফোন – কার্গো অখণ্ডতা বজায় রাখার জন্য, অভ্যন্তরীণ ষড়যন্ত্রগুলিকে স্বীকৃতি দেওয়া এবং অ্যাক্সেস নিয়ন্ত্রণগুলি রক্ষা করার জন্য গার্ড বা নিরাপত্তা কর্মীদের নির্দিষ্ট প্রশিক্ষণ দেওয়া উচিত; প্রশিক্ষণ সামগ্রী এবং রেকর্ড রক্ষণাবেক্ষণ করা হয়, এবং এতে অন্তর্ভুক্ত করা উচিত: সন্ত্রাসের হুমকি সচেতনতা অননুমোদিত অ্যাক্সেস অভ্যন্তরীণ ষড়যন্ত্র আগ্নেয়াস্ত্র পরিচালনা (যদি আইন দ্বারা প্রয়োজন হয়) কাস্টমস-ট্রেড পার্টনারশিপ এগেইন টেররিজম (সি-টিপিএটি) বা অন্যান্য নিরাপত্তা মান সচেতনতা যেমন পিআইপি (পার্টনারস ইন প্রোটেকশন) , AEO (অনুমোদিত অর্থনৈতিক অপারেটর) – পর্যায়ক্রমিক রিফ্রেসার এবং/অথবা আপডেট প্রশিক্ষণ সামগ্রী এবং রেকর্ড

19 3. শারীরিক নিরাপত্তা সুবিধার স্থানীয় আইন প্রয়োগকারী কর্তৃপক্ষের সাথে সঠিক যোগাযোগ ব্যবস্থা রয়েছে – নিরাপত্তা কর্মীদের এবং/অথবা স্থানীয় আইন প্রয়োগকারীদের সাথে যোগাযোগ করার জন্য অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা রয়েছে – যোগাযোগ ব্যবস্থাটি কঠিন বা অপ্রত্যাশিত পরিস্থিতিতেও কার্যকরী হওয়া উচিত। উদাহরণ স্বরূপ: সুবিধাগুলিতে বেশ কিছু স্ট্যান্ডার্ড ফোন থাকা উচিত যেগুলি কাজ করার সুবিধার জন্য বৈদ্যুতিক শক্তির উপর নির্ভর করে না, ওয়াকি-টকি এবং মোবাইল ফোনের দীর্ঘস্থায়ী ব্যবহারের জন্য ব্যাক-আপ ব্যাটারি থাকা উচিত। দিনে 24 ঘন্টা, সপ্তাহে 7 দিন (24/7)।

3.6 অ্যাক্সেস কন্ট্রোলস অননুমোদিত/অপরিচিত ব্যক্তিদের সনাক্ত করতে, চ্যালেঞ্জ করতে এবং মোকাবেলা করার জন্য ইনটেন্ট অ্যাক্সেস কন্ট্রোল অবশ্যই থাকতে হবে যার মধ্যে সমস্ত এন্ট্রি পয়েন্টে সমস্ত কর্মচারী, দর্শক এবং বিক্রেতাদের ইতিবাচক সনাক্তকরণ অন্তর্ভুক্ত রয়েছে। কর্মচারী এবং যানবাহনের প্রবেশ/প্রস্থানের জন্য গেটগুলিকে অবশ্যই পাহারা দিতে হবে এবং/অথবা অপারেটিং সময় এবং অ-অপারেটিং সময়গুলিতে কর্মচারীদের প্রবেশ এবং প্রস্থান অবশ্যই লগ ইন করতে হবে – যেকোনও বোকা বানানোর সাথে গেটগুলি সুরক্ষিত করা উচিত: গেটে প্রহরী টহলদার সিসিটিভি মোশন ডিটেক্টর – সুবিধায় প্রবেশ এবং প্রস্থান করার জন্য সময় রাখার ব্যবস্থা কর্মচারীদের অবশ্যই পর্যবেক্ষণ করতে হবে এবং/অথবা বিল্ডিংয়ে প্রবেশ করার সময় নিরাপত্তা পরিদর্শন সাপেক্ষে গার্ডদের সুবিধা ভবনের অভ্যন্তরে টহল দেওয়া উচিত ক্লোজড সার্কিট টেলিভিশন ক্যামেরা (সিসিটিভি) ব্যবহার করা উচিত যাতে ক্রিয়াকলাপ নিরীক্ষণ করা যায়। বেড়া/ প্রাচীর এবং প্রবেশদ্বার গেট সহ সুবিধা – জিনিসপত্র চেকিং, বডি ফ্রিস্ক, ম্যাগনেটোমিটার স্ক্রীনিং – অপারেশন এবং/অথবা অপারেশানের সময় ভবনের ভিতরে ডিউটি টহলরত গার্ড – প্রাঙ্গনে নজরদারি করতে এবং অননুমোদিত প্রবেশ রোধ করতে ভিডিও নজরদারি ক্যামেরা ব্যবহার করা উচিত কার্গো হ্যান্ডলিং/স্টোরেজ এলাকায় – কার্গো হ্যান্ডলিং/প্যাকিং এলাকায় অবস্থিত ক্যামেরা – ক্যামেরার অবস্থান নির্ধারণ করা উচিত প্রাসঙ্গিক এলাকায় কার্যক্রমের পর্যাপ্ত দৃষ্টিভঙ্গি প্রদান করুন

20 3. ভৌত নিরাপত্তা সিসিটিভি রেকর্ডিং (যেমন, টেপ বা ইলেকট্রনিক ফাইল) ন্যূনতম 30 দিনের জন্য বা ক্লায়েন্টের নির্দিষ্ট প্রয়োজনীয়তা অনুসারে, যেটি বেশি সময় ধরে রাখতে হবে – সমস্ত ভিডিও নজরদারি রেকর্ডিং অবিচ্ছিন্ন বা গতি সনাক্তকরণ সক্রিয় হতে হবে, 24 ঘন্টা একটি দিন, সপ্তাহে 7 দিন – রেকর্ড করা নজরদারি চিত্রগুলি কমপক্ষে 30 দিনের জন্য বা ক্লায়েন্টের প্রয়োজন অনুসারে যেটি দীর্ঘ হয় সংরক্ষণ করতে হবে – রেকর্ডিংগুলি পিসি হার্ড ডিস্ক, নেটওয়ার্ক ফোল্ডার, সিডি, ভিসিআর বা অন্যান্য উপায়ে সিসিটিভি পর্যবেক্ষণ করা যেতে পারে – উপলব্ধতা সমস্ত শিফটে সিসিটিভি দ্বারা ধারণকৃত রিয়েল-টাইম ক্রিয়াকলাপ নিরীক্ষণ করার জন্য কর্মীদের পূর্ণ-সময়ের নিরাপত্তা কর্মীদের দ্বারা বিশেষভাবে অন্য কোন দায়িত্ব ছাড়াই – সিসিটিভি মনিটর সুরক্ষিত এবং নিয়ন্ত্রিত এলাকায় রয়েছে গুড প্র্যাকটিস গেটস লক করা এবং/অথবা অপারেটিং ঘন্টার সময় পর্যবেক্ষণ করা টহল প্রহরী এবং সিসিটিভি। CCTVs নিরীক্ষণ এবং CCTV মনিটর নিয়ন্ত্রিত অ্যাক্সেস.

3.7 ভিজিটর কন্ট্রোল ইনটেন্ট ভিজিটর এক্সেস কন্ট্রোল অবশ্যই থাকতে হবে যার মধ্যে সমস্ত এন্ট্রি পয়েন্টে সমস্ত ভিজিটর এবং বিক্রেতাদের ইতিবাচক শনাক্তকরণ এবং তাদের এসকর্ট করে বা সম্ভব হলে তাদের অ্যাক্সেস সীমিত করে ভিজিটরদের ক্রিয়াকলাপ নিরীক্ষণের পদ্ধতি অন্তর্ভুক্ত থাকতে হবে। ফ্যাক্টরিতে প্রবেশ করার এবং প্রস্থান করার সময় কর্মচারী এবং দর্শকদের জন্য একই নিরাপত্তা নিয়ন্ত্রণ পয়েন্ট প্রয়োগ করা হয় পরিদর্শন করার আগে একটি বিক্রেতার কাছ থেকে অগ্রিম তথ্য প্রয়োজন ফ্যাসিলিটি সমস্ত ঠিকাদার (যেমন, ক্যান্টিন স্টাফ), বিক্রেতা, মেরামত কর্মীদের নাম এবং ঠিকানার আপ-টু-ডেট তালিকা বজায় রাখে। – একই কন্ট্রোল পয়েন্টের কিছু উদাহরণ হল: সুবিধার অপারেশনাল এবং নিরাপত্তার প্রয়োজন মেটাতে মানুষের (কর্মচারী, ভিজিটর, বিক্রেতাদের) চলাচল নিয়ন্ত্রণ করা আইডির সত্যতা যাচাই করা নো আইডি, নো এন্ট্রি বডি ফ্রিস্ক, ব্যাগ এবং জিনিসপত্র পরিদর্শন, পরিদর্শন যানবাহন – দর্শনার্থীর নাম, প্রতিনিধিত্বকারী সংস্থা, আগমনের তারিখ এবং সময়, পরিদর্শনের উদ্দেশ্য – সমস্ত ঠিকাদার (যদি প্রযোজ্য হয়), বিক্রেতা এবং মেরামতকারীর একটি তালিকা (যদি প্রযোজ্য হয়) সহ পরিদর্শনের আগাম বিজ্ঞপ্তি দেখানো প্রাসঙ্গিক রেকর্ড এবং অবশ্যই অন্তর্ভুক্ত করতে হবে নাম এবং ঠিকানা – নিরাপত্তা প্রহরী ঘর বা ভিজিটর অ্যাক্সেস পয়েন্ট একটি আপ টু ডেট তালিকা বজায় রাখা উচিত 18

21 3. শারীরিক নিরাপত্তা সমস্ত দর্শনার্থীর ফটো শনাক্তকরণ প্রয়োজন সমস্ত বিক্রেতা এবং মেরামত কর্মীদের রেকর্ড করার জন্য একটি ইতিবাচক শনাক্তকরণ প্রক্রিয়া এবং অননুমোদিত/অপরিচিত ব্যক্তিদের চ্যালেঞ্জ, সনাক্ত এবং অপসারণের জন্য একটি লিখিত পদ্ধতি রয়েছে – দর্শকদের সনাক্তকরণ নথি দেখাতে হবে ছবি (যেমন ড্রাইভার লাইসেন্স, ছবির সাথে কোম্পানির আইডি, জাতীয় পরিচয়পত্র ইত্যাদি) – অ্যাক্সেস নিয়ন্ত্রণে

অবশ্যই সমস্ত দর্শনার্থীর ইতিবাচক শনাক্তকরণ এবং সমস্ত প্রবেশ পয়েন্টে বিক্রেতাদের অন্তর্ভুক্ত থাকতে হবে – ডেলিভারির জন্য, সঠিক ভেন্ডর আইডি এবং/অথবা ফটো আইডি অবশ্যই উপস্থাপন করতে হবে সমস্ত বিক্রেতাদের দ্বারা আগমনের সময় ডকুমেন্টেশনের উদ্দেশ্য – অননুমোদিত/অপরিচিত ব্যক্তিদের চ্যালেঞ্জিং, সনাক্তকরণ এবং অপসারণের জন্য লিখিত পদ্ধতি – সুবিধায় থাকাকালীন ঠিকাদারদের তত্ত্বাবধানের জন্য মনোনীত অনুমোদিত কর্মচারী – বিশেষভাবে সীমাবদ্ধ এলাকায় সুবিধা অ্যাক্সেস করার সময় সমস্ত দর্শকদের নিয়ে যাওয়া এবং পর্যবেক্ষণ করা হয়েছে (যেমন, লোডিং/আনলোডিং, আইটি, ফাইন্যান্স) ভিজিটর লগ রক্ষণাবেক্ষণ করা ভিজিটর (চলমান সহ ractors) অস্থায়ী আইডি ব্যাজ পরতে হবে – ভিজিটর লগ রক্ষণাবেক্ষণের মধ্যে রয়েছে রেকর্ডিং তারিখ এবং প্রবেশের সময় এবং/অথবা প্রস্থান, দর্শনার্থীর নাম, দেখার উদ্দেশ্য এবং এসকর্টের নাম – সমস্ত দর্শকদের দৃশ্যমানভাবে প্রদর্শিত অস্থায়ী আইডি পরিধান করা উচিত – ভিজিটর ব্যাজে নম্বর থাকবে / কোডিং – যদি পুনঃব্যবহারযোগ্য ভিজিটর ব্যাজ ব্যবহার করা হয় তবে এটি টেম্পার প্রুফ হওয়া উচিত যেমন ম্যানেজমেন্ট প্রতিনিধির আসল স্বাক্ষর সহ বিয়ারিং কোম্পানির লোগো এবং লেমিনেটেড – ভিজিটর ব্যাজ ইস্যু/রিটার্ন ইস্যু/রিটার্ন লগ দ্বারা নিয়ন্ত্রিত হওয়া উচিত যা একসাথে একত্রিত করা যেতে পারে ভিজিটর রেজিস্ট্রেশন লগবুক ভাল অনুশীলনগুলি কারখানায় প্রবেশ এবং প্রস্থান করার সময় কর্মচারী এবং দর্শকদের জন্য একই নিরাপত্তা নিয়ন্ত্রণ পয়েন্ট প্রয়োগ করা হয়। দর্শনার্থীর নাম, প্রতিনিধিত্বকারী সংস্থা, আগমনের তারিখ এবং সময়, পরিদর্শনের উদ্দেশ্য সহ ভিজিটের আগে একজন বিক্রেতার কাছ থেকে আগাম তথ্য প্রয়োজন।

22 3. ভৌত নিরাপত্তা

3.8 ডেলিভারি প্রবেশ / প্রস্থান করার উদ্দেশ্য বিতরণ করার আগে পণ্য, প্যাকেজ এবং মেলগুলিকে পর্যায়ক্রমে স্ক্রীন করা উচিত এবং কার্গো গ্রহণ/মুক্ত করার আগে কার্গো সরবরাহকারী / গ্রহণকারী ড্রাইভারদের অবশ্যই ইতিবাচকভাবে চিহ্নিত করা উচিত। বিতরণের আগে পর্যায়ক্রমে আগমনের প্যাকেজ এবং মেল স্ক্রীন করার জন্য প্রয়োগকৃত নথিভুক্ত পদ্ধতিগুলি আগত এবং বহির্গামী উভয় পণ্যবাহী যানবাহন চেক করেছে একটি পিক-আপ বা ডেলিভারি পরিবহন কোম্পানির জন্য প্রয়োজনীয় অগ্রিম নোটিশ কনভেয়েন্স ড্রাইভারদের ইতিবাচক শনাক্তকরণ দেখাতে হবে – কীভাবে মেল এবং প্যাকেজগুলি স্ক্রীন করা হচ্ছে তার বিস্তারিত পদ্ধতি এবং বিতরণের আগে নিরাপত্তার জন্য পরীক্ষা করা হয় – বেশিরভাগ ক্ষেত্রে, একটি নীতি নথিভুক্ত করা হয় যে সমস্ত মেল এবং প্যাকেজগুলি স্ক্রীন করা হবে – নিরাপত্তা কর্মীদের দ্বারা কনটেইনার, ট্রেলার বা ট্রাকে লোড করা হোক না কেন ইনকামিং এবং আউটগোয়িং পণ্যগুলির পরিদর্শন – ফরওয়ার্ডার থেকে নোটিশের রেকর্ড, চালকের নাম, কোম্পানি, আগমনের তারিখ এবং সময় এবং ভ্রমণের উদ্দেশ্য সহ ট্রাকিং বা 3PL – পজিটিভ আইডিতে ন্যাশনাল আইডি কার্ড, ড্রাইভার লাইসেন্স, কোম্পানির ব্যাজ ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে। তাদের সুবিধা পরিদর্শনের ফ্রিকোয়েন্সি নির্বিশেষে পণ্যদ্রব্য পিক-আপ বা বিতরণ করুন – ব্যক্তিগত আইডির তথ্য (যেমন আইডি নম্বর, কর্মচারীর নম্বর, ইত্যাদি) পণ্যবাহী যানের ইন-আউট লগ বা অনুরূপ রেকর্ড কনভেয়েন্স ড্রাইভারদের মধ্যে রেকর্ড করা উচিত যাতে প্রবেশের সময় একটি ট্রাক ম্যানিফেস্ট দেখানোর জন্য এবং/অথবা প্রস্থান করার সময় কার্গো লগ ইন এবং আউট সম্পূর্ণ ইনকামিং এবং আউটগোয়িং কন্টেনার এবং/ বা ট্রেলার সিল করা – ম্যানিফেস্ট চেকের রেকর্ড বা তথ্য উপলব্ধ – প্রবেশ/প্রস্থানের (গেট) পয়েন্টে লগ অন্তর্ভুক্ত: ট্রাক লাইসেন্স ড্রাইভারের নাম এবং প্রবেশের তারিখ/প্রস্থান ম্যানিফেস্ট চেক কন্টেইনার নম্বর গার্ডের নাম সিল নম্বর – A কন্টেইনার বা ট্রেলার সুবিধায় প্রবেশ করার সময় / ছেড়ে যাওয়ার সময় সীলটি পরিদর্শন করা হয় – কন্টেইনার বা ট্রেলার সুবিধাটি প্রবেশ/ত্যাগ করার সময় সিল নম্বর দেখানো একটি রেকর্ড রেকর্ড করা হয় 20

23 3. ভৌত নিরাপত্তা ভাঙা সীলগুলির কেসগুলি পরিচালনা করার জন্য নথিভুক্ত পদ্ধতি – প্রকৃত রিপোর্ট করা ভাঙা সীল মামলার রেকর্ড (যদি থাকে) – নথিভুক্ত পদ্ধতির মধ্যে রয়েছে যে ভাঙা সীলগুলি অবিলম্বে নিরাপত্তা, স্থানীয় আইন প্রয়োগকারী এবং/অথবা কাস্টমস কর্তৃপক্ষকে (প্রাসঙ্গিক হিসাবে) এবং সুবিধা ব্যবস্থাপনার জন্য – নথিভুক্ত পদ্ধতির মধ্যে রয়েছে যে যখন ভাঙা সীল (কার্গো হোল্ড লক সহ) আবিষ্কৃত হয়, তখন কনটেইনার / ট্রেলার / ট্রাক / বন্ধ ভ্যানের বিষয়বস্তুগুলির একটি পরীক্ষা করা হয় – পরীক্ষার নথিভুক্ত ফলাফল যার মধ্যে অতিরিক্ত/স্বল্পতা এবং অন্যান্য অন্তর্ভুক্ত রয়েছে অসঙ্গতির ধরন – নথিভুক্ত পদ্ধতির মধ্যে রয়েছে যে ভাঙা সীল অবিলম্বে বহির্গামী কন্টেইনার / ট্রেলার / ট্রাক / বন্ধ ভ্যানের বিষয়বস্তুতে প্রতিস্থাপিত হয় এবং নতুন সীল নম্বর রেকর্ড করা হয় সীল এবং সীল নম্বর যাচাই করার জন্য নথিভুক্ত পদ্ধতি শিপিং / প্রাপ্তি পার্কিং লটগুলিকে অন্য সব থেকে আলাদা করে পার্কিং লট – সুবিধা ডকুমেন্টেশনের বিরুদ্ধে সীল নম্বর যাচাই করার নথিভুক্ত পদ্ধতি এবং যখন সীল অক্ষত আছে কিনা কন্টেইনার/ট্রেলারটি পরবর্তী সাপ্লাই চেইন লিঙ্কে (ট্রাক এবং বন্ধ ভ্যানের জন্য প্রযোজ্য) – ট্রাক, কন্টেইনার, ট্রেলার ইত্যাদির জন্য পার্কিং লট অন্যান্য পার্কিং যেমন কর্মচারী বা ভিজিটর ব্যক্তিগত গাড়ি পার্কিং থেকে আলাদা করা উচিত – শিপিং/ প্রাপ্ত পার্কিং লটগুলি কর্মচারী বা ভিজিটর পার্কিং লটের সাথে মিশ্রিত করা হয় না – ব্যক্তিগত যানবাহনের জন্য কোন পার্কিং নেই সাইন ইনকামিং কন্টেইনার/ট্রেলারগুলিতে সিলগুলি পরিদর্শন করা হয় এবং সীল নম্বর রেকর্ড করা হয়৷ 21

24 3. ভৌত নিরাপত্তা

3.9 কর্মচারী/দর্শকদের পার্কিং অভিপ্রায় ব্যক্তিগত যাত্রীবাহী যানবাহনগুলিকে কার্গো-হ্যান্ডলিং এবং স্টোরেজ এলাকায় বা সংলগ্ন পার্কিং থেকে নিষিদ্ধ করা উচিত। পণ্যবাহী যানবাহনের কাছে গাড়ি পার্কিং থেকে নিষিদ্ধ/নিষিদ্ধ – ব্যক্তিগত যাত্রীবাহী যানবাহনগুলিকে কার্গো-হ্যান্ডলিং এবং স্টোরেজ এলাকায় বা সংলগ্ন পার্কিং থেকে নিষিদ্ধ করা উচিত – কার্গো পরিবহন এবং কার্গো হ্যান্ডলিং এবং স্টোরেজ এলাকার জন্য পার্কিং লটে, সতর্কতা চিহ্ন(গুলি) পোস্ট করা হয়েছে ঘেরের বেড়ার কাছাকাছি যানবাহন পার্কিং করতে নিষেধ/নিষিদ্ধ/নিষেধ করা ঘেরের কাছাকাছি পার্কিং থেকে বাধা দেওয়া হলে সুবিধা এলাকায় প্রবেশ করতে অসুবিধা হলে, প্রবেশের আগে বিক্রেতা এবং দর্শনার্থীদের যানবাহন পরিদর্শন করা উচিত দর্শনার্থী এবং কর্মচারী ব্যক্তিগত-গাড়ি পার্কিং লট দ্বারা পর্যবেক্ষণ করা উচিত সুবিধার অপারেটিং ঘন্টার সময় নিরাপত্তা রক্ষীরা ভিজিটর এবং কর্মচারী পার্কিংয়ের জন্য ভিজ্যুয়াল আইডেন্টিফিকেশন ব্যবহার করতে হবে – ঘেরের বেড়ার কাছে সতর্কতা চিহ্ন পোস্ট করা হয়েছে যা ঘেরের কাছাকাছি যানবাহন পার্কিং থেকে নিষিদ্ধ করে – সাধারণ পরিদর্শন যেমন গাড়ির ভিতরের দৃশ্য পরিদর্শন এবং নীচের ব্যবহার গাড়ির নিচে আয়না – পার্কিং লটে কর্মচারীদের পার্কিং এবং ভিজিটর অন্তর্ভুক্ত পার্কিং – মনিটরিং মানে রক্ষীদের দ্বারা পর্যবেক্ষণ করা বা সিসিটিভি কভারেজ / মনিটর করা – পার্কিংয়ের জন্য ভিজ্যুয়াল আইডেন্টিফিকেশন ব্যবহার – ভিজ্যুয়াল আইডেন্টিফিকেশন মানে কোডেড পার্কিং স্টিকার, ট্যাগ, ডেকাল বা কার্ড যা সুবিধা দ্বারা জারি করা হয় এবং সনাক্তকরণের জন্য ভিজিটর গাড়িতে রাখা হয় যদি উপলব্ধ থাকে,

দর্শনার্থীদের জন্য পার্কিং লটগুলিকে কর্মচারীদের থেকে আলাদা করা উচিত৷ ভিজিটর এবং কর্মচারী পার্কিং লট প্রবেশদ্বার এবং প্রস্থান থেকে দূরে অবস্থিত করা উচিত.

3.10 সরবরাহ শৃঙ্খলে পণ্য পরিবহন, হ্যান্ডলিং এবং স্টোরেজ সম্পর্কিত প্রক্রিয়াগুলির অখণ্ডতা এবং সুরক্ষা নিশ্চিত করার জন্য উত্পাদন, সমাবেশ, প্যাকিং নিরাপত্তার অভিপ্রায়গুলি অবশ্যই থাকতে হবে৷

25 3. ভৌত নিরাপত্তা উৎপাদনের সময় পণ্যের টেম্পারিং রোধ করার জন্য নিরাপত্তা ব্যবস্থা – সিসিটিভি মনিটরিং, শ্রমিকদের লাইন সুপারভাইজার, নিরাপত্তা প্রহরী টহল ইত্যাদি সহ উত্পাদনের সময় পণ্যের টেম্পারিং প্রতিরোধের জন্য নিরাপত্তা ব্যবস্থা – কিছু উদাহরণ: উত্পাদন লাইনগুলি সিসিটিভি দ্বারা পর্যবেক্ষণ করা হয় কর্মীদের লাইন সুপারভাইজার দ্বারা পর্যবেক্ষণ করা হয় প্রোডাকশন লাইনগুলি নিরাপত্তা কর্মীদের দ্বারা টহল দেওয়া হয় সমাবেশ এলাকা এবং প্যাকিং এলাকায় বিদেশী উপাদান(গুলি) প্রবেশ রোধ করার জন্য নিরাপত্তা ব্যবস্থা রয়েছে – এই ধরনের এলাকায় সুবিধার স্পষ্ট অ্যাক্সেস নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে এবং কর্মচারীদের প্যাকিং এলাকায় বিদেশী সামগ্রী (গুলি) বহন করতে নিষেধ করার নীতি রয়েছে – কর্মচারীদের প্রবেশের আগে তাদের ব্যক্তিগত জিনিসপত্রের জন্য লকার সরবরাহ করা নিরাপত্তা ব্যবস্থাগুলির মধ্যে একটি যা ঘাটতি এবং অতিরিক্ততা সনাক্তকরণ এবং রিপোর্ট করার জন্য গ্রহণযোগ্য পদ্ধতি – জায়গায় নথিভুক্ত পদ্ধতি ভাল অভ্যাস লকার এলাকা উত্পাদন এলাকা থেকে পৃথক.

26 4. তথ্য অ্যাক্সেস নিয়ন্ত্রণ

4.1 তথ্য-অ্যাক্সেস নিয়ন্ত্রণ অভিপ্রায় ডকুমেন্টেশন নিয়ন্ত্রণ অবশ্যই বাস্তবায়িত করতে হবে যার মধ্যে রয়েছে কম্পিউটার অ্যাক্সেস এবং তথ্য ও পদ্ধতিগুলিকে সুরক্ষিত করা যাতে নিশ্চিত করা যায় যে পণ্যদ্রব্য/মালপত্র পরিষ্কার করার জন্য ব্যবহৃত সমস্ত তথ্য সুপাঠ্য, সম্পূর্ণ, নির্ভুল এবং নিরাপদ ভ্রান্ত তথ্য বিনিময়, ক্ষতি, বা প্রবর্তন। কোন কর্মচারীদের কম্পিউটার এবং তথ্যে অ্যালড অ্যাক্সেস রয়েছে তা শনাক্ত করার পদ্ধতি সার্ভার রুমে নিয়ন্ত্রিত অ্যাক্সেস ইলেকট্রনিক তথ্য সিস্টেম পাসওয়ার্ড সুরক্ষিত – যেসব কর্মচারীদের অ্যাক্সেস দেওয়া হয়েছে তাদের সনাক্ত করার জন্য নথিভুক্ত পদ্ধতি: ইলেকট্রনিক তথ্য সিস্টেম সুবিধা নথিপত্র শিপিং ফর্ম শিপিং ডেটা শিপিং/ কার্গো চলাচল উচ্চ নিরাপত্তা সীল – সার্ভারটি এমন একটি ঘরে সুরক্ষিত থাকে যার জন্য বিশেষ অ্যাক্সেসের প্রয়োজন হয় এবং পর্যবেক্ষণ করা হয় – স্বয়ংক্রিয় সিস্টেমগুলিকে অবশ্যই পৃথকভাবে বরাদ্দ করা অ্যাকাউন্টগুলি ব্যবহার করতে হবে যার জন্য পর্যায়ক্রমিক পাসওয়ার্ড পরিবর্তনের প্রয়োজন হয় – পাসওয়ার্ড পরিবর্তনগুলি নীতি দ্বারা প্রয়োজন বা একটি নিয়মতান্ত্রিক পদ্ধতিতে প্রয়োগ করা হয় – ঝুঁকির জন্য কমপক্ষে প্রতি ছয় সপ্তাহে ঝুঁকিপূর্ণ দেশগুলির জন্য দেশ এবং আট সপ্তাহ – কম্পিউটার সেটিং দ্বারা পাসওয়ার্ড পরিবর্তন করতে বাধ্য করা হয় বা প্রদত্ত সহায়ক নথি সহ প্রক্রিয়াগত সিস্টেম দ্বারা বাধ্য করা হয় (সিস্টেম/সার্ভার সেটিংসটি দেখাতে সক্ষম হওয়া উচিত যে পাসওয়ার্ড নিয়মিত পরিবর্তন করা দরকার) সুবিধা রয়েছে এই ধরনের অ্যাক্সেস সামঞ্জস্য বা প্রত্যাহার করার পদ্ধতি – Rele কম্পিউটার ব্যবহারকারীর অ্যাক্সেসের অধিকার সামঞ্জস্য বা প্রত্যাহার করার জন্য vant লিখিত পদ্ধতি – তিনটি ব্যর্থ অ্যাক্সেস প্রচেষ্টার পরে লগইন ব্যবহারকারী আইডি স্থগিত করা হয়েছে – নিষ্ক্রিয়তার নির্দিষ্ট সময়ের পরে ডেস্কটপগুলি স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে গেছে সুবিধা মনোনীত সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর রয়েছে – সিস্টেম প্রশাসক এর জন্য দায়ী: পৃথকভাবে সেট আপ করা নির্ধারিত IT সিস্টেম অ্যাকাউন্ট এবং প্রাসঙ্গিক কর্মীদের পাসওয়ার্ডগুলি অবৈধ পাসওয়ার্ড প্রচেষ্টা এবং ফাইল অ্যাক্সেসের একটি দৈনিক রিপোর্ট গ্রহণ করে এবং পর্যালোচনা করে

27 4. তথ্য অ্যাক্সেস নিয়ন্ত্রণ আইটি অপব্যবহার সনাক্ত করার জন্য একটি সিস্টেম রয়েছে, যার মধ্যে অনুপযুক্ত অ্যাক্সেস, টেম্পারিং, বা ব্যবসায়িক ডেটার পরিবর্তন সহ সমস্ত কম্পিউটার তথ্য একটি ব্যাক-আপ সিস্টেমে সংরক্ষিত – সিস্টেমে ফায়ারওয়াল, ভাইরাস সুরক্ষা এবং অনুপ্রবেশ সতর্কতা ব্যবস্থা অন্তর্ভুক্ত – নথিভুক্ত লঙ্ঘন তদন্ত এবং আইটি সিস্টেম লঙ্ঘনকারীদের শাস্তি দেওয়ার পদ্ধতি, যথাযতঃ – সুবিধাটি নিশ্চিত করার জন্য ডেটা ব্যাক আপ করা উচিত যাতে মূল আইটি সিস্টেমটি অক্ষম (ভাইরাস আক্রমণ, কারখানায় আগুন, ইত্যাদি) হার্ডডিস্কের মাধ্যমে অক্ষম থাকলেও রেকর্ডগুলি এখনও বিদ্যমান রয়েছে। , সিডি, ব্যাক-আপ সার্ভার, ইত্যাদি – ব্যাক-আপগুলি অগ্নি-প্রতিরোধী নিরাপদে বা একটি অফ-সাইট সুবিধায় সংরক্ষণ করা হয় (অফ সাইটটি সুবিধার বাইরে বা সুবিধার ভিতরে অন্য ভবন হতে পারে; ব্যাক-আপ রেকর্ড হতে পারে আইটি রুমের বাইরে যেমন জেনারেল ম্যানেজারের কক্ষ কিন্তু একটি ফায়ার-প্রুফ ভল্টে থাকা উচিত) – ব্যর্থতার ক্ষেত্রে ডেটা পুনরুদ্ধার করার জন্য লিখিত পরিকল্পনা প্রতিষ্ঠিত হয়েছে গুড প্র্যাকটিস ডেস্কটপগুলি একটি নির্দিষ্ট সময়ের নিষ্ক্রিয়তার পরে স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যায় .

28 5. চালান তথ্য নিয়ন্ত্রণ

5.1 চালান-তথ্য নিয়ন্ত্রণ অভিপ্রায় পণ্যদ্রব্য / পণ্যসম্ভার সাফ করার জন্য ব্যবহৃত সমস্ত তথ্য সুপাঠ্য, সম্পূর্ণ, নির্ভুল এবং ভুল তথ্যের বিনিময়, ক্ষতি বা প্রবর্তনের বিরুদ্ধে সুরক্ষিত এবং তথ্য নিশ্চিত করার জন্য পদ্ধতিগুলি অবশ্যই জায়গায় থাকতে হবে কোম্পানী দ্বারা প্রদান সঠিকভাবে এবং সময়মত রিপোর্ট করা হয়. সুবিধা শিপমেন্ট তথ্য নিয়ন্ত্রণের জন্য দায়ী কোম্পানির প্রতিনিধিকে মনোনীত করেছে – মনোনীত কোম্পানির প্রতিনিধি এর জন্য দায়ী: ব্রোকার/ফরওয়ার্ডারকে সুবিধার পণ্যগুলির সঠিক তথ্য প্রদান করা ক্যারিয়ারকে সুবিধার পণ্যগুলির সঠিক তথ্য প্রদান করা – মনোনীত কোম্পানির প্রতিনিধিকে দেওয়া হয়েছে প্রযোজ্য দেশে চালানের জন্য প্রয়োজনীয় তথ্যের প্রয়োজনীয়তা সম্পর্কে প্রশিক্ষিত – দায়িত্বশীল কোম্পানির প্রতিনিধি সঠিক শিপার, ফরোয়ার্ডার এবং প্রেরিত তথ্য প্রদানের প্রয়োজনীয়তা বোঝেন – দায়ী কোম্পানির প্রতিনিধি অগ্রিম তথ্যের জন্য প্রয়োজনীয় সময়সীমা বোঝেন কমপক্ষে সমস্ত চালানের রেকর্ড রক্ষিত বারো মাসের সুবিধা নির্ভুলতা এবং নিরাপত্তা যাচাই করার জন্য চালানের তথ্য এবং ডকুমেন্টেশন নিয়ন্ত্রণগুলির একটি পর্যালোচনা পরিচালনা করে – কমপক্ষে বারো মাসের জন্য সমস্ত চালানে রক্ষণাবেক্ষণ করা শিপমেন্টের রেকর্ড – ঝুঁকির জন্য কমপক্ষে প্রতি তিন মাসে চালানের তথ্য পর্যালোচনার রেকর্ড ঝুঁকিপূর্ণ দেশগুলির জন্য এনট্রি এবং কমপক্ষে প্রতি ছয় মাস অন্তর তথ্যের প্রয়োজনীয়তাগুলির ভাল অনুশীলনগুলি অটোমেশন

29 6. স্টোরেজ এবং ডিস্ট্রিবিউশন

6.1 স্টোরেজ ইনটেন্ট কনটেইনারগুলি অননুমোদিত অ্যাক্সেস এবং/অথবা ম্যানিপুলেশন প্রতিরোধ করার জন্য একটি নিরাপদ এলাকায় সংরক্ষণ করা হয়। খালি সঞ্চিত পাত্র/ট্রেলারগুলির জন্য দরজা সুরক্ষিত – যেখানে কোনও লোডিং কার্যকলাপ নেই,

সেখানে কন্টেইনারের দরজাগুলি সর্বদা লক করা উচিত – কর্মচারীরা তাদের বিরতি নেওয়ার সময় আংশিকভাবে লোড করা পাত্রে অবশ্যই বন্ধ রাখতে হবে – লক, বার-টাইপ ব্যবহার করে দরজাগুলি সুরক্ষিত করা যেতে পারে কনটেইনার ইনট্রুশন ডিভাইস, -সিকিউরিটি সিল, ইত্যাদি সুবিধা বেষ্টনী বা অন্যান্য বাধা সামগ্রী ব্যবহার করে কার্গো হ্যান্ডলিং এবং স্টোরেজ এলাকাগুলিকে বেষ্টন করে অননুমোদিত প্রবেশ রোধ করতে বিপজ্জনক পণ্যসম্ভার, বিপজ্জনক সামগ্রী, গোলাবারুদ এবং বিস্ফোরক সহ, নিরাপদ এবং আলাদাভাবে সংরক্ষণ করা উচ্চ মূল্যের কার্গো চিহ্নিত, পৃথক করা এবং একটি বেড়াযুক্ত এলাকা বা সুরক্ষিত কক্ষের মধ্যে পৃথকভাবে সংরক্ষণ করা আন্তর্জাতিক এবং দেশীয় পণ্যসম্ভার একটি বেড়াযুক্ত এলাকা বা সুরক্ষিত কক্ষের মধ্যে পৃথকভাবে সংরক্ষিত এবং সংরক্ষিত – কার্গো হ্যান্ডলিং এবং স্টোরেজ এলাকাগুলি ঘেরের দেয়াল, বেড়া বা অন্যান্য বাধা সামগ্রী দিয়ে সুরক্ষিত যাতে অননুমোদিত প্রবেশ রোধ করা যায় – একটি কার্গোর মধ্যে অভ্যন্তরীণ বেড়া বিপজ্জনক পণ্যসম্ভার পৃথক করতে হ্যান্ডলিং কাঠামো ব্যবহার করা উচিত – বিপজ্জনক পণ্যসম্ভার ল্যাব eled যখন প্রয়োজন হয় – একটি কার্গো হ্যান্ডলিং কাঠামোর মধ্যে অভ্যন্তরীণ বেড়া ব্যবহার করা উচিত মূল্যের কার্গো আলাদা করতে – একটি কার্গো হ্যান্ডলিং কাঠামোর মধ্যে অভ্যন্তরীণ বেড়া ব্যবহার করা উচিত অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক পণ্যসম্ভারকে আলাদা করার জন্য ভাল অনুশীলনগুলি উচ্চ-মূল্যের কার্গো চিহ্নিত, পৃথক করা এবং আলাদাভাবে সংরক্ষণ করা বেড়া এলাকা বা সুরক্ষিত রুম।

6.2 চালানের জন্য লোডিং অভিপ্রায় নিয়ন্ত্রণ এবং নিরাপত্তা ব্যবস্থা অবশ্যই কন্টেইনার কাঠামোর শারীরিক অখণ্ডতা এবং দরজার নির্ভরযোগ্যতা যাচাই সহ সাপ্লাই চেইনে কার্গো হ্যান্ডলিং, স্টোরেজ, লোডিং এবং পরিবহনের সাথে সম্পর্কিত প্রক্রিয়াগুলির অখণ্ডতা এবং নিরাপত্তা নিশ্চিত করতে হবে – স্টাফিং করার আগে লকিং মেকানিজম। 27

30 6. স্টোরেজ এবং ডিস্ট্রিবিউশন কন্টেইনার/ট্রেলার লোডিং এবং প্রস্থান একটি নিরাপত্তা অফিসার বা অন্য মনোনীত সুপারভাইজার দ্বারা তত্ত্বাবধান করা হয় কন্টেইনার/ট্রেলার লোডিং এবং প্রস্থান সিসিটিভিতে ক্যাপচার করা হয় এবং রেকর্ডিংটি পঁয়তাল্লিশ দিনের জন্য রাখা হয় শিপিং এরিয়া এবং লোডিং ডক অ্যাক্সেস শুধুমাত্র অনুমোদিত কর্মীদের জন্য সীমাবদ্ধ – একজন তত্ত্বাবধায়ক এবং/অথবা নিরাপত্তা কর্মীদের সমস্ত লোডিং এবং আনলোডিং কার্যক্রম পর্যবেক্ষণ করা উচিত যাতে নিশ্চিত করা যায় যে প্রকৃত পণ্যের সংখ্যা শিপিং কাগজপত্রে প্রতিফলিত হওয়ার মতোই – সিসিটিভি রেকর্ডগুলি কন্টেইনারগুলির লোডিং এবং প্রস্থান ক্যাপচার করে, ট্রেলার, ট্রাক এবং বন্ধ ভ্যান – লোডিং এরিয়া সীমাবদ্ধ থাকবে এবং অননুমোদিত/অপরিচিত ব্যক্তিদের সনাক্ত করতে, চ্যালেঞ্জ করতে এবং মোকাবেলা করার জন্য প্রক্রিয়াটি অবশ্যই থাকতে হবে – অনুমোদিত ব্যক্তির চিহ্ন শুধুমাত্র লোডিং ডক এলাকায় নিরাপত্তা নিয়ন্ত্রণ রয়েছে, লোড করার সময় বিদেশী উপাদান (গুলি) বা কোন প্রকাশ্য আইটেম প্রবর্তন না করা এবং কর্মচারীদের তাদের আনতে নিষেধ করা শিপিং এলাকায় ব্যক্তিগত আইটেম – শুধুমাত্র অনুমোদিত পণ্যসম্ভার এবং কর্মীদের লোডিং এলাকায় সতর্ক করা হয়. কর্মচারীদের লোডিং এলাকায় তাদের ব্যক্তিগত আইটেম যেমন লাঞ্চ বক্স, ব্যাকপ্যাক, বরফের পাত্র/ওয়াটার কুলার নিয়ে আসার অনুমতি নেই – সুবিধার এই ধরনের এলাকায় স্পষ্ট অ্যাক্সেস নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে এবং নিষিদ্ধ করার নীতি (যেমন লোডিং এলাকায় পোস্ট করা একটি চিহ্ন) রয়েছে লোডিং এলাকায় বিদেশী সামগ্রী (গুলি) বহন করার জন্য কর্মচারীরা মধ্যবর্তী স্টেজিং ছাড়াই সরাসরি স্টোরেজ ফ্যাসিলিটি/ অ্যাসেম্বলি লাইন থেকে কনভেয়েন্সে স্থানান্তরিত হয় যাতে সঠিক, সুস্পষ্ট, এবং সম্পূর্ণ কার্গো নথি এবং প্যাকিং স্লিপ প্রস্তুত করা হয় তা নিশ্চিত করার জন্য নথিভুক্ত এবং বাস্তবায়িত পদ্ধতিগুলি – প্যাকিং এরিয়া এবং লোডিং এরিয়া সমস্ত ট্রানজিট কার্যক্রমের জন্য বন্ধ করে দেওয়া উচিত এবং সমাপ্ত পণ্যের স্থানান্তর মধ্যবর্তী স্টেজিং ছাড়াই হওয়া উচিত – পণ্যদ্রব্য/কার্গো পরিষ্কার করার জন্য ব্যবহৃত সমস্ত তথ্য সুপাঠ্য, সম্পূর্ণ, নির্ভুল তা নিশ্চিত করার জন্য পদ্ধতি অবশ্যই থাকতে হবে। , এবং ভুল তথ্যের বিনিময়, ক্ষতি বা প্রবর্তনের বিরুদ্ধে সুরক্ষিত – রপ্তানি বা শিপিং রেকর্ডগুলি পাঠযোগ্য, সম্পূর্ণ এবং সঠিক – ব্যবস্থাপনা, শুল্ক এবং/অথবা স্থানীয় আইনকে নিশ্চিত করার জন্য নথিগুলি ইলেকট্রনিকভাবে নথিভুক্ত সিস্টেমে প্রস্তুত করা হয় যাতে চালান এবং/অথবা সহকারী নথিতে পাওয়া সমস্ত অসঙ্গতিগুলি সম্পর্কে অবহিত করা হয় এবং তদন্ত করা হয় যাতে অ রোধ করার জন্য পণ্য চালানের জন্য পণ্য ট্র্যাকিং কার্গো যাচাইকরণের পদ্ধতি – লোড হওয়া থেকে উদ্ভাসিত পণ্যসম্ভার – কার্গো এবং চালানের তথ্য ডকুমেন্টেশনে পাওয়া অসঙ্গতিগুলি রিপোর্ট করার জন্য নথিভুক্ত পদ্ধতি – বহির্গামী চালানের পদ্ধতির মতো চালানের জন্য পণ্যের ট্র্যাকিং দেখানো লিখিত পদ্ধতি – লোড করার আগে কার্গো যাচাই সংক্রান্ত লিখিত পদ্ধতি – পদ্ধতিতে এটি অন্তর্ভুক্ত করা উচিত নির্ভুলতা নিশ্চিত করার জন্য কমপক্ষে দুই ব্যক্তি দ্বারা পরিচালিত সমস্ত পণ্য গণনা – একটি লোডিং চেকলিস্ট পণ্য গণনা নির্ভুলতা প্রচারের আরেকটি হাতিয়ার

31 6. স্টোরেজ এবং ডিস্ট্রিবিউশন কনটেইনার/ট্রেলার লোড করার সময় কার্গোর ঘাটতি এবং অতিরিক্ত পরিমাণ সনাক্ত করুন এবং রিপোর্ট করুন এবং লোড করার আগে কার্গো চিহ্নিত এবং লেবেল করা, ওজন করা এবং গণনা করা হয়েছে তা নিশ্চিত করুন সমস্ত কন্টেইনার লোড করার আগে টেম্পারিং, মিথ্যা বগি, এবং অননুমোদিত অ্যাক্সেসের অন্যান্য প্রমাণের জন্য পরীক্ষা করা হয়েছে 7-পয়েন্ট পরিদর্শনের মাধ্যমে কন্টেইনার কাঠামোর অখণ্ডতা যাচাই করার পদ্ধতিগুলি – কার্গো ইউনিটগুলি দেখানো সম্পর্কিত রেকর্ডগুলি ওজন করা হয়েছে এবং শক্ত কাগজের বাক্সগুলি চিহ্নিত করা হয়েছে বা লেবেল করা হয়েছে যেমন প্যাকিং তালিকা এবং লোডিং চেকলিস্ট – কন্টেইনার/ট্রাক দেখানো সম্পর্কিত রেকর্ডগুলির জন্য পরীক্ষা করা হয় টেম্পারিং, মিথ্যা বগি, এবং অননুমোদিত অ্যাক্সেসের অন্যান্য প্রমাণ – নথিভুক্ত 7-পয়েন্ট পরিদর্শন পদ্ধতির মধ্যে রয়েছে: সামনের প্রাচীর বাম দিকে ডান পাশে ফ্লোর সিলিং/ ছাদের দরজা আন্ডারক্যারেজ – সম্পর্কিত রেকর্ডগুলি পঁয়তাল্লিশ দিন ধরে রাখা 7-পয়েন্ট কন্টেইনার পরিদর্শন দেখায় এবং রেকর্ড কন্টেইনারে কখন পরিবর্তন করা হয়েছে তা নির্দেশ করুন – কন্ডাক্টিনের জন্য প্রশিক্ষণ রেকর্ড ইন-চার্জ g পরিদর্শন – নির্ধারিত কর্মীদের 7-পয়েন্ট কন্টেইনার পরিদর্শনের প্রকৃত প্রদর্শন সমস্ত ট্রেলার লোড করার আগে টেম্পারিং, মিথ্যা বগি, এবং অননুমোদিত অ্যাক্সেসের অন্যান্য প্রমাণের জন্য পরীক্ষা করা হয়েছে – নন-ফ্রিজারেটেড ট্রেলারের জন্য নথিভুক্ত 15-পয়েন্ট পরিদর্শন পদ্ধতি, অন্তর্ভুক্ত: বাম্পার ইঞ্জিন টায়ার (ট্রেলার এবং ট্রাক) ট্রাকের মেঝে ক্যাব/ স্টোরেজ বগি এয়ার ট্যাঙ্ক ড্রাইভ শ্যাফ্ট পঞ্চম চাকা সামনের দেয়াল পাশের দেয়াল ট্রেলার মেঝে সিলিং/ ছাদের ভিতরে/ বাইরের দেয়াল আন্ডারক্যারেজ – রেফ্রিজারেটেড ট্রেলার এবং ট্রাক্টর পরিদর্শনের জন্য নথিভুক্ত 17-পয়েন্ট, অন্তর্ভুক্ত: সমস্ত 15-পয়েন্ট পরিদর্শন পদ্ধতি রেফ্রিজারেটেড ইউনিট এক্সস্ট

32 6. স্টোরেজ এবং ডিস্ট্রিবিউশন – 45 দিনের জন্য রাখা 15-পয়েন্ট ট্রেলার পরিদর্শন দেখানো সম্পর্কিত রেকর্ড এবং রেকর্ডগুলি নির্দেশ করে যে কখন ট্রেলারে পরিবর্তন করা হয়েছে – পরিদর্শন পরিচালনার জন্য প্রশিক্ষণ রেকর্ড ইনচার্জ – 15-পয়েন্ট ট্রেলার পরিদর্শনের প্রকৃত প্রদর্শন নিযুক্ত কর্মী নিরাপত্তা কর্মীরা ট্রাক আউটবাউন্ড পরিদর্শন পদ্ধতি সম্পাদন করে একটি -নিরাপত্তা সীল লাগানোর জন্য যা ISO/PAS 17712 পূরণ করে বা অতিক্রম করে যা US ISO/PAS 17712-এর জন্য আবদ্ধ প্রতিটি কন্টেইনার/ট্রেলারের জন্য আবদ্ধ হয় , কন্টেইনার, ট্রেলার, ট্রাক এবং/অথবা রেলকারে রাখা সিলগুলি প্রতিস্থাপন করা, রেকর্ড করা এবং ট্র্যাক করা একাধিক নির্মাতার কাছ থেকে পিক-আপের জন্য, সুবিধার জন্য পরিবহন প্রদানকারীদের নিরাপদ লকিং ডিভাইস (যেমন, প্যাডলক) ব্যবহার করতে হবে কম-পূর্ণ-লোডের জন্য পাত্রে সিল জারি করা, অ্যাক্সেস করা এবং ট্র্যাক করা অব্যবহৃত সীলগুলি একটি লক করা ক্যাবিনেটে রাখা এবং বিশ্রাম অ্যাক্সেস করার জন্য দায়ী ব্যক্তি মনোনীত প্রস্থানের আগে পরিবহন/শিপিং নথির বিরুদ্ধে যাচাইকৃত বহির্গামী পণ্যসম্ভারের অনুমোদিত কর্মচারী(দের) নির্দেশিত হয় এবং সুবিধা যাচাইয়ের রেকর্ড রাখে – নথিভুক্ত পদ্ধতি এবং ট্রাক পরিদর্শনের রেকর্ড যাতে পরিবহন নথিটি সম্পূর্ণ হয়েছে কিনা তা যাচাই করা অন্তর্ভুক্ত, প্রস্থানকারী কন্টেইনার/ট্রেলার নম্বর নির্দেশ করে এবং যাচাই করে যে প্রকৃত নিরাপত্তা সীল নম্বরটি শিপিং নথিতে তালিকাভুক্ত একই সীল নম্বর – একটি ISO/ PAS 17712 সীল লাগানোর জন্য নথিভুক্ত পদ্ধতি – নিরাপত্তা সীলগুলি ISO/ PAS 17712 সঙ্গতিপূর্ণ প্রমাণ করার জন্য সুবিধাটিকে লিখিত শংসাপত্র/ পরীক্ষার রিপোর্ট প্রদান করতে হবে – লিখিত পদ্ধতিতে লোড করা কন্টেইনার, ট্রেলার, ট্রাক এবং/অথবা রেলকারগুলিতে কীভাবে সিলগুলি নিয়ন্ত্রিত, সংযুক্ত এবং ট্র্যাক করা হয় তা অবশ্যই উল্লেখ করতে হবে – সুবিধাটিতে সম্পর্কিত নথি যেমন ক্যারিয়ার পদ্ধতি, চুক্তি ইত্যাদি উল্লেখ করে যে পরিবহন সরবরাহকারীরা লকিং ডিভাইসগুলি ব্যবহার করতে পারে -ফুল-লোড কন্টেইনার – মেমো, ঘোষণা, চাকরির মাধ্যমে অনুমোদিত কর্মীদের সনাক্ত করা হয়েছে লিপি, ইত্যাদি – অব্যবহৃত সীলগুলির ভৌত সঞ্চয়স্থান এবং স্টোরেজ অ্যাক্সেস করার জন্য ব্যবস্থা অবশ্যই থাকতে হবে – যাচাইকরণ রেকর্ড বা সীল নিয়ন্ত্রণ লগে বোকা বানানোর তথ্য অন্তর্ভুক্ত রয়েছে: ট্রাক লাইসেন্স ড্রাইভারের নাম কন্টেইনার/ কার্গো পরিবহন নম্বর লোড বা আনলোড করার সময় এবং তারিখ সীল নম্বর সীল ব্যবহারকারী ব্যক্তির নাম এবং সীল ব্যবহারের তারিখ সহ ট্রাকগুলি লোডিং সম্পূর্ণ হওয়ার সাথে সাথে সিল করা হয়েছে – সিল করার ফটো বা সিল রেকর্ড এবং পরিবহন তথ্য প্রস্থানের আগে চূড়ান্ত সিল করার সময় যাচাইকৃত সীল নম্বরগুলি – সীল নম্বরগুলির যাচাইকরণ এতে উল্লেখ করা উচিত পদ্ধতি, বাস্তবায়িত এবং নথিভুক্ত

33 6. স্টোরেজ এবং ডিস্ট্রিবিউশন ভাল অনুশীলন কার্গো স্টোরেজ সুবিধা/ সমাবেশ লাইন থেকে মধ্যবর্তী স্টেজিং ছাড়াই সরাসরি পরিবহনে স্থানান্তরিত হয়েছে। সমস্ত নথি বৈদ্যুতিকভাবে প্রস্তুত। একাধিক নির্মাতার কাছ থেকে পিক-আপের জন্য, সুবিধার জন্য পরিবহন প্রদানকারীদের LCL (কম-কম-পূর্ণ-লোড) পাত্রের জন্য নিরাপদ লকিং ডিভাইস (যেমন, প্যাডলক) ব্যবহার করতে হবে।

34 7. কন্ট্রাক্টর কন্ট্রোলস

7.1 কন্ট্রাক্টর কন্ট্রোলস ইনটেন্ট ফ্যাসিলিটি অবশ্যই ব্যবসায়িক অংশীদার যেমন অন্যান্য নির্মাতা, পণ্য সরবরাহকারী, পরিষেবা সরবরাহকারী এবং বিক্রেতাদের (যন্ত্রাংশ এবং কাঁচামাল সরবরাহকারী ইত্যাদি) নির্বাচন করার জন্য লিখিত এবং যাচাইযোগ্য প্রক্রিয়া থাকতে হবে। ঠিকাদার বাছাই করার জন্য সুবিধার একটি যাচাইযোগ্য প্রক্রিয়া থাকা উচিত – ঠিকাদাররা অন্যান্য উপ-কন্ট্রাক্টেড প্রস্তুতকারক, পণ্য সরবরাহকারী, বিক্রেতা পাশাপাশি পরিষেবা প্রদানকারী (যেমন, ক্যাটারিং, নিরাপত্তা প্রহরী, কম্পিউটার/অফিস মেশিন রক্ষণাবেক্ষণ, পরিচ্ছন্নতা কর্মী, মেরামতকারী) – লিখিত রেকর্ড যেমন ঠিকাদার নির্বাচন রেকর্ড বা অনুরূপ রেকর্ডগুলি দেখায় যে ঠিকাদারদের নিরাপত্তা নিয়ন্ত্রণ, আর্থিক স্থিতিশীলতা, কর্পোরেট ইতিহাস এবং নিয়োগের অনুশীলন অনুসারে নির্বাচন করা হয়েছে লিখিত নিরাপত্তা মান এবং ঠিকাদার নির্বাচনের জন্য নথিভুক্ত পদ্ধতি (চুক্তি, ম্যানুয়াল, ইত্যাদি) – লিখিত নিরাপত্তা নিয়ন্ত্রণ, আর্থিক স্থিতিশীলতা, কর্পোরেট ইতিহাস এবং নিয়োগের অনুশীলন অনুযায়ী ঠিকাদার নির্বাচনের জন্য নিরাপত্তা মান এবং নথিভুক্ত পদ্ধতি – লিখিত ঠিকাদার পদ্ধতিতে ঠিকাদারের কর্মচারীদের নিরাপত্তার মানগুলি অন্তর্ভুক্ত থাকে যখন সুবিধায় সীমাবদ্ধ এলাকায় অ্যাক্সেস সহ ঠিকাদারদের একটি পটভূমি তদন্ত করা উচিত আয়ন ফ্যাসিলিটি বা তৃতীয় পক্ষের নিরীক্ষক ঠিকাদারদের উপরোক্ত মান/পদ্ধতি বাস্তবায়নের জন্য সাইট পরিদর্শন পরিচালনা করে ফ্যাসিলিটির ঠিকাদারদের তাদের নিরাপত্তা নীতি ও পদ্ধতির স্ব-মূল্যায়ন করতে হবে এবং সেই মূল্যায়নের ফলাফলগুলিকে আইনিভাবে রক্ষিত ঠিকাদারদের সুবিধার সাথে শেয়ার করতে হবে। বাধ্যতামূলক চুক্তি – ঠিকাদার বা ঠিকাদারের কর্মচারীদের জন্য পটভূমি তদন্তের রেকর্ড – ঠিকাদার মূল্যায়নের অডিট রিপোর্ট। – মূল্যায়নের সময়সূচীর যোগাযোগের ইতিহাস এবং সংশোধনমূলক পদক্ষেপের জন্য অনুরোধ – ঠিকাদারদের সম্পূর্ণ স্ব-মূল্যায়ন ফর্ম – স্ব-মূল্যায়ন সম্পূর্ণ করার জন্য যোগাযোগের ইতিহাস – স্বাক্ষরিত পরিষেবা চুক্তি চুক্তি ভাল অনুশীলন সুবিধার জন্য সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাস্টমস-বাণিজ্য অংশীদারিত্ব (C-TPAT) তালিকাভুক্তি প্রয়োজন এর ঠিকাদার বা অন্যান্য প্রাসঙ্গিক নিরাপত্তা মান যেমন PIP (পার্টনারস ইন প্রোটেকশন) বা AEO (অনুমোদিত অর্থনৈতিক অপারেটর)।

35 8. রপ্তানি লজিস্টিকস

8.1 রপ্তানি লজিস্টিকস ইন্টেন্ট ফ্যাসিলিটির অবশ্যই ক্যারিয়ার এবং অন্যান্য থার্ড-পার্টি লজিস্টিকস (3PL) প্রদানকারীদের নির্বাচনের জন্য লিখিত এবং যাচাইযোগ্য প্রক্রিয়া থাকতে হবে এবং নিশ্চিত করতে হবে যে যোগ্য অংশীদাররা প্রত্যয়িত এবং অযোগ্য অংশীদাররা এর আন্তর্জাতিক নিরাপত্তা মানগুলির সাথে সঙ্গতিপূর্ণ সমতুল্য. সুবিধা স্থল বাহক, সমুদ্র বাহক, রেল ক্যারিয়ার, একত্রীকরণকারী, মালবাহী ফরওয়ার্ডার, NVOCCs (নন-ভেসেল অপারেটিং কমন ক্যারিয়ার), বা অন্যান্য তৃতীয় পক্ষের লজিস্টিক সরবরাহকারী নির্বাচন করে যা পণ্য পরিবহনের জন্য নিয়োগ করা হয় – বাহক নিয়োগ এবং নির্বাচন করার একটি যাচাইযোগ্য প্রক্রিয়া – লিখিত রেকর্ড যেমন ক্যারিয়ার নির্বাচন রেকর্ড বা অনুরূপ রেকর্ডগুলি দেখায় যে নিরাপত্তা নিয়ন্ত্রণ, আর্থিক স্থিতিশীলতা এবং কর্পোরেট ইতিহাস অনুযায়ী ক্যারিয়ার নির্বাচন করা হয়েছে – ক্লায়েন্ট মনোনয়নের প্রমাণ – নির্বাচন প্রক্রিয়ায় ক্যারিয়ার বিবেচনা করা উচিত: নিরাপত্তা নিয়ন্ত্রণ আর্থিক স্থিতিশীলতা কর্পোরেট ইতিহাস C-TPAT (সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাস্টমস ট্রেড পার্টনারশিপ) ), AEO (অনুমোদিত অর্থনৈতিক অপারেটর), PIP (সংরক্ষণে অংশীদার) এবং অন্যান্য সমতুল্য মান সার্টিফিকেশন বা বাস্তবায়ন সুবিধার জন্য যোগ্য বাহকদের প্রয়োজন C-TPAT, AEO, PIP সার্টিফিকেশন এবং/অথবা অযোগ্য বাহকদের ATPAT-এর সাথে সম্মতি প্রদর্শনের জন্য। , পিআইপি সমতুল্য মান – যোগ্য বাহকদের জন্য, কোন প্রমাণ যে সুবিধা i s ক্যারিয়ারদের তাদের যোগ্যতা যেমন C-TPAT, AEO, PIP সার্টিফিকেট বা স্ট্যাটাস ভেরিফিকেশন টোকেন প্রদান করতে হবে সুবিধার নাম এবং SVI (স্ট্যাটাস ভেরিফিকেশন ইন্টারফেস) দেখানো গ্রহণযোগ্য – C-TPAT সদস্যের জন্য যোগ্য ক্যারিয়ার: US/ Canada Highway Carriers US/ Mexico Highway Carriers Rail Carriers Sea Carriers Air Carriers থার্ড পার্টি লজিস্টিক প্রোভাইডার (3PL) মেক্সিকোতে লং হউল হাইওয়ে ক্যারিয়ার – C-TPAT সদস্য

মার্কিন আমদানীকারকদের দ্বারা মনোনয়নের প্রমাণ – অযোগ্য বাহকদের জন্য, যে কোন প্রমাণ যে সুবিধাটি C-TPAT এর সাথে সম্মতিতে অংশগ্রহণ করছে  C-TPAT প্রয়োজনীয়তা যেমন দ্বিতীয় এবং তৃতীয় পক্ষের অডিট – তৃতীয় পক্ষের লজিস্টিক প্রদানকারীর যোগ্যতার প্রয়োজনীয়তা। C-TPAT প্রোগ্রামে অংশগ্রহণের জন্য যোগ্য হওয়ার জন্য, 3PL-কে অবশ্যই: আন্তর্জাতিক সাপ্লাই চেইনের যেকোনো পয়েন্টে, স্টাফিং পয়েন্ট থেকে শুরু করে প্রথম মার্কিন বন্দর পর্যন্ত কার্গো পরিচালনা ও পরিচালনায় সরাসরি জড়িত থাকতে হবে। আগমন (যেসকল সত্ত্বা শুধুমাত্র অভ্যন্তরীণ পরিষেবা প্রদান করে এবং ক্রস বর্ডার ক্রিয়াকলাপে নিযুক্ত নয় তারা যোগ্য নয়) 33

36 8. রপ্তানি লজিস্টিক ক্লায়েন্ট কোম্পানির পক্ষ থেকে নিজস্ব পরিবহন, একত্রীকরণ এবং/অথবা গুদামজাত সম্পদ এবং সংস্থান ব্যবহার করে এই বিশেষ লজিস্টিক ফাংশনগুলি পরিচালনা এবং সম্পাদন করে ডাবল ব্রোকিং এর অভ্যাস নয়, অর্থাৎ, 3PL একটি পরিষেবা প্রদানকারীর সাথে চুক্তি করতে পারে, তবে এই পরিষেবার প্রকৃত বিধানকে আরও উপ-কন্ট্রাক্ট করতে সেই ঠিকাদার হতে পারে না) ফেডারেল মেরিটাইম কমিশন, ট্রান্সপোর্টেশন সিকিউরিটি দ্বারা লাইসেন্সপ্রাপ্ত এবং/বা বন্ডেড প্রশাসন, ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন, অথবা ডিপার্টমেন্ট অফ ট্রান্সপোর্টেশন ইউনাইটেড স্টেটসের মধ্যে একটি স্টাফ অফিস বজায় রাখে নোট: অ-সম্পদ-ভিত্তিক 3PL যারা দায়িত্ব পালন করে যেমন উদ্ধৃতি, বুকিং, রাউটিং এবং অডিটিং (এই ধরনের 3PL শুধুমাত্র থাকতে পারে ডেস্ক, কম্পিউটার, এবং মালবাহী শিল্পের দক্ষতা) কিন্তু গুদামজাতকরণ সুবিধা, যানবাহন, বিমান বা অন্য কোনো পরিবহন সম্পদের মালিক নয়, বাদ দেওয়া হয় rom C-TPAT তালিকাভুক্তি কারণ তারা আন্তর্জাতিক সাপ্লাই চেইন জুড়ে সাপ্লাই চেইন নিরাপত্তা বাড়াতে অক্ষম হয় যখন সুবিধা ব্যবহার করে দেশ-বিদেশে পরিবহণ পরিষেবা ব্যবহার করে তখন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয় – দেশের মধ্যে পরিবহন পরিষেবার উচিত: ভিন্ন রুটে নিরাপত্তা রক্ষী নিয়োগ করা প্রয়োজন পণ্যগুলিকে নির্ধারিত মধ্যে পরিবহন করা সময়-সীমা রেকর্ড পরিবহণের সময়গুলি যানবাহন এসকর্ট প্রদান করুন গ্লোবাল পজিশনিং স্যাটেলাইট (GPS) ব্যবহার করুন ট্রাক কনভয় ব্যবহার করুন নিরাপত্তা লঙ্ঘনের রিপোর্ট করার জন্য সুবিধা ব্যবস্থাপনার কাছে নথির পদ্ধতি প্রয়োজন যে ড্রাইভারকে পণ্যদ্রব্য চুরির চেষ্টা, লোড টেম্পারিং বা অন্যান্য নিরাপত্তা লঙ্ঘনের কোনো ঘটনা রিপোর্ট করা প্রয়োজন যেখানে সুবিধা বাহক পরিষেবাগুলি ব্যবহার করে সেই স্থানটি C-TPAT বা C-TPAT-সমতুল্য নিরাপত্তা মানদণ্ডের সাথে অংশীদারদের সম্মতির লিখিত বা বৈদ্যুতিন নিশ্চিতকরণ সুবিধা এমন একটি পরিবহন সংস্থার সাথে আইনি চুক্তি করেছে যারা সরবরাহে সুবিধার থেকে পরবর্তী গন্তব্যে একটি কন্টেইনার/ট্রেলার নিয়ে যায় চেইন সুবিধা নিশ্চিত করার জন্য পর্যায়ক্রমিক অঘোষিত নিরাপত্তা পরীক্ষা পরিচালনা করে আবার যে পরিবহন সংস্থা চুক্তির সাথে সম্মতি করছে – একত্রীকরণ কেন্দ্র/বন্দর/সীমান্তে পৌঁছানোর আগে ক্যারিয়ারের মধ্যবর্তী স্টেজিং/বিশ্রামের সময়কাল/ কার্গো পরিবহনের লেওভার রয়েছে – চুক্তির ভাষা, ব্যবস্থাপনা স্তরে বা তার উপরে স্বাক্ষরিত অঙ্গীকারের একটি চিঠি, স্বাক্ষরিত স্বীকৃতি সুবিধা প্রাপ্তির সি-টিপিএটি অংশগ্রহণের ঘোষণা – পরিবহন কোম্পানির সাথে স্বাক্ষরিত চুক্তি – অঘোষিত নিরাপত্তা চেকের পদ্ধতি উপলব্ধ – নিরাপত্তা চেকের রেকর্ড কমপক্ষে বারো মাস ধরে রাখা

37 8. রপ্তানি লজিস্টিকস ভাল অনুশীলন ক্যারিয়ার নির্বাচন করার সময়, সুবিধাটি আর্থিক স্থিতিশীলতা এবং কর্পোরেট ইতিহাস বিবেচনা করে। দেশে পরিবহণ পরিষেবা: বিভিন্ন রুট, নিরাপত্তা রক্ষী নিয়োগ, যানবাহন এসকর্ট প্রদান, গ্লোবাল পজিশনিং স্যাটেলাইট (GPS) এবং ট্রাক কনভয় ব্যবহার করুন। 35

38 9. সরবরাহ শৃঙ্খলে স্বচ্ছতা

9.1 সরবরাহ শৃঙ্খলে স্বচ্ছতা, সরবরাহ শৃঙ্খলে মানব পাচার এবং দাসত্বের ঝুঁকিগুলি মূল্যায়ন এবং মোকাবেলা করার জন্য কোম্পানির দ্বারা করা প্রচেষ্টা। অপ্রকাশিত পণ্যসম্ভার এবং/অথবা অবৈধ এলিয়েনদের লোড হওয়া থেকে রোধ করার সুবিধা বা তৃতীয় পক্ষের অডিটর অন-সাইট পরিদর্শন পরিচালনা করে মানব পাচারের কার্গো যাচাইকরণ পদ্ধতি সহ চালানে পাওয়া সমস্ত অসঙ্গতির বিষয়ে ব্যবস্থাপনাকে অবহিত করা এবং তদন্ত করার জন্য ব্যবস্থা রয়েছে মানব পাচার এবং দাসত্ব নীতির সাথে সম্মতি সহ নিরাপত্তা মান/পদ্ধতি বাস্তবায়নের ঠিকাদারদের সুবিধার জন্য এর ঠিকাদারদের মানব পাচার এবং দাসত্ব নীতির সাথে তাদের সম্মতির অবস্থা সহ তাদের নিরাপত্তা নীতি এবং পদ্ধতিগুলির স্ব-মূল্যায়ন করতে হবে এবং সেগুলির ফলাফলগুলি ভাগ করে নিতে হবে সুবিধা সুবিধার মূল্যায়নে মানব পাচার এবং দাসত্ব আইনের ব্যবসার স্বচ্ছতার সাথে তার অংশীদারদের সম্মতির লিখিত বা ইলেকট্রনিক নিশ্চিতকরণ রয়েছে (যেমন, চুক্তির ভাষা, ব্যবস্থাপনা স্তরে বা তার উপরে স্বাক্ষরিত অঙ্গীকারের চিঠি, সুবিধার অংশগ্রহণের ঘোষণা প্রাপ্তির স্বাক্ষরিত স্বীকৃতি ) চ অ্যাসিলিটি এর ঠিকাদার নির্বাচনের জন্য লিখিত নিরাপত্তা মান এবং নথিভুক্ত পদ্ধতি রয়েছে (চুক্তি, ম্যানুয়াল, ইত্যাদি) এবং নিরাপত্তা এবং দাসত্ব এবং পাচার সংক্রান্ত কোম্পানির মান পূরণ করতে ব্যর্থ ঠিকাদারদের পরিচালনার জন্য লিখিত নিরাপত্তা সচেতনতা প্রোগ্রাম বর্তমান সন্ত্রাসী হুমকি(গুলি), মানবিক সচেতনতা কভার করে পাচার, চোরাচালানের প্রবণতা, এবং কর্মীদের সরবরাহ শৃঙ্খলের প্রতিটি পয়েন্টে সন্ত্রাসীদের দ্বারা সৃষ্ট হুমকি বুঝতে নিশ্চিত করার জন্য স্থান দখল – দাসত্ব এবং মানব পাচারের ক্ষেত্রে তদন্তের নথিভুক্ত পদ্ধতি – লোড করার আগে কার্গো যাচাই সংক্রান্ত লিখিত পদ্ধতি – অডিট রিপোর্ট বাহ্যিক নিরাপত্তা এবং সামাজিক সম্মতি মূল্যায়ন যার মধ্যে দাসত্ব এবং মানব পাচার এবং সামাজিক অডিট রিপোর্টে স্থানান্তরিত কর্মীদের বা জোরপূর্বক শ্রম সম্পর্কিত কিছু চেকপয়েন্ট অন্তর্ভুক্ত রয়েছে – ঠিকাদারদের সম্পূর্ণ স্ব-মূল্যায়ন ফর্ম যার মধ্যে দাসত্ব এবং মানব পাচার রয়েছে – ব্যবসায়িক স্বচ্ছতার সাথে সার্টিফিকেশন বা ইমেল নিশ্চিতকরণ মানব ট্রাফিক icking এবং দাসত্ব আইন যেমন চুক্তির ভাষা, ব্যবস্থাপনা স্তরে বা তার উপরে স্বাক্ষরিত অঙ্গীকারের একটি চিঠি, সুবিধা প্রাপ্তির স্বাক্ষরিত স্বীকৃতির অংশগ্রহণের ঘোষণা – ঠিকাদার নির্বাচন পদ্ধতি যার মধ্যে রয়েছে সরবরাহকারী নির্বাচন যারা মানব পাচার এবং দাসত্ব আইনের ব্যবসার স্বচ্ছতা মেনে চলে – প্রোগ্রামের রূপরেখা, প্রশিক্ষণ পরিকল্পনা এবং প্রশিক্ষণের রেকর্ড – এই সুবিধাটিতে দেখানো রেকর্ড রয়েছে যে মানব পাচার এবং দাসত্ব একটি বিষয় হিসাবে নিয়মিত নিরাপত্তা সচেতনতা প্রশিক্ষণ/ ব্রিফিং 36 এর অন্তর্ভুক্ত

39 পরিশিষ্ট ইন্টারটেক কান্ট্রি সাপ্লাই চেইন সিকিউরিটি রিস্ক ইনডেক্স কান্ট্রি ইন্টারটেক কান্ট্রি সাপ্লাই চেইন সিকিউরিটি রিস্ক ইনডেক্স কান্ট্রি ইন্টারটেক কান্ট্রি সাপ্লাই চেইন সিকিউরিটি রিস্ক ইনডেক্স আর্জেন্টিনা লাটভিয়া অস্ট্রেলিয়া লেবানন অস্ট্রিয়া লেসোথো বাহরাইন মাদাগাস্কার

বাংলাদেশ মালয়েশিয়া বেলজিয়াম চিনা মরিকোল্যান্ড কানাডা নিউজিল্যান্ড কানাডা মরিকোল্যান্ড চিনা মরিকোল্যান্ড চিনা মরিকোল্যান্ড কোস্টারিকা পানামা ক্রোয়েশিয়া পেরু সাইপ্রাস ফিলিপাইন চেক রিপাবলিক পোল্যান্ড ডেনমার্ক পর্তুগাল ডোমিনিকান রিপাবলিক পুয়ের্তো রিকো ইকুয়েডর রোমানিয়া মিশর রাশিয়া এল সালভাদর সৌদি আরব ফিনল্যান্ড সার্বিয়া ফ্রান্স সিঙ্গাপুর জার্মানি স্লোভাকিয়া গ্রীস দক্ষিণ আফ্রিকা গুয়াতেমালা স্পেন হাইতি শ্রীলঙ্কা হন্ডুরাস সোয়াজিল্যান্ড সুইল্যান্ডের হন্ডুরাস হন্ডুরাস সোয়াজিল্যান্ড থাইল্যান্ডের থাইল্যান্ডে। আয়ারল্যান্ড তুরস্ক ইসরায়েল ইউক্রেন ইতালি সংযুক্ত আরব এম জাপান যুক্তরাজ্য জর্ডান মার্কিন যুক্তরাষ্ট্র কেনিয়া ভেনেজুয়েলা কোরিয়া, দক্ষিণ ভিয়েতনাম কুয়েত 2012 ইন্টারটেক, সর্বস্বত্ব সংরক্ষিত। ইন্টারটেক কান্ট্রি সাপ্লাই চেইন সিকিউরিটি রিস্ক ইনডেক্স প্রতিটি দেশে বেশ কয়েকটি প্যারামিটারের সাথে যুক্ত সাপ্লাই চেইন নিরাপত্তা ঝুঁকির পূর্বাভাস দেয় যার মধ্যে রয়েছে:

1. কার্গো লজিস্টিকসের জন্য অনুশীলন
2. ক্লিয়ারেন্স এবং কাস্টমস প্রক্রিয়া
3. রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থা
4. ঐতিহাসিক গত 10 বছরের জন্য নিরাপত্তা যাচাইকরণে দেশের কর্মক্ষমতা।
Saifullah Sheraji, General Manager- HAC