• ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ , ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

পোশাক শ্রমিকদের মজুরি বাড়ছে

ডেস্ক রিপোর্ট
প্রকাশিত নভেম্বর ১, ২০২৩, ১৬:৪৭ অপরাহ্ণ
পোশাক শ্রমিকদের মজুরি বাড়ছে

নিজস্ব প্রতিবেদক : তৈরি পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যে নির্ধারণ হবে বলে জানিয়েছেন নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান লিয়াকত আলী মোল্লা। তিনি জানান, বর্ধিত এ বেতন কার্যকর হবে আগামী ডিসেম্বর থেকে। বুধবার মালিক-শ্রমিক ও নিম্নতম মজুরি বোর্ডের সভা শেষে এ কথা জানান লিয়াকত।

 

লিয়াকত আলী মোল্লা বলেন, ‘আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় ছিল বেতনের ক্ষেত্রে ৭টি গ্রেড থেকে পাঁচটিতে নিয়ে আসা। এখানে মালিক-শ্রমিক উভয়পক্ষই একমত হয়েছেন।’

বোর্ড চেয়ারম্যান বলেন, ‘ন্যূনতম মজুরি নিয়ে চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে আরও একটি সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় নির্ধারণ হবে ন্যূনতম মজুরি। ওই দিনের সভায় বিজিএমইএ থেকে লিখিত আকারে প্রস্তাব দেওয়ার কথা বলা হয়েছে। এর আগে বিজিএমইএ থেকে যে প্রস্তাব দেওয়া হয়েছিল সেখানে শ্রমিকদের দেওয়া প্রস্তাবের সঙ্গে অনেক ব্যবধান। আশা করছি, এটা কমে আসবে।

ন্যূনতম ২৩ হাজার টাকা মজুরির দাবিতে গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন স্থানে আন্দোলন করছেন পোশাক শ্রমিকরা। এর মধ্যে গাজীপুর ও সাভার এলাকায় মহাসড়ক অবরোধের মতো কর্মসূচিও পালন করেছেন তারা। এ কর্মসূচিতে পুলিশের সঙ্গে বেশ কয়েকবার সংঘর্ষে জড়িয়েছেন শ্রমিকরা। পুড়িয়ে দেওয়া হয়েছে কারখানাসহ বেশ কয়েকটি যানবাহন।

দেশের তৈরি পোশাক রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ’র সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান সভায় বলেন, ‘শ্রমিক ও মালিক পক্ষের প্রস্তাবে সব সময় কিছুটা পার্থক্য থাকে। বৈশ্বিক অর্থনীতির অবস্থা ও শিল্প-উদ্যোক্তাদের বিভিন্ন প্রেক্ষাপট সামনে রেখে আমরা এ প্রস্তাবনা করেছিলাম গত সভায়। সব কিছু বিবেচনা করে মজুরি বৃদ্ধি করতে হবে। আমরা মজুরি বৃদ্ধি করব। আগামী সভায় লিখিত আকারে আমরা বোর্ডের কাছে উপস্থাপন করব।’